ঢাকা, বুধবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৪ সেপ্টেম্বর ২০২৪, ০০ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

দেশ ছাড়তে কাবুল বিমানবন্দরে হাজারো মানুষ 

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৮ ঘণ্টা, আগস্ট ১৬, ২০২১
দেশ ছাড়তে কাবুল বিমানবন্দরে হাজারো মানুষ  কাবুল বিমানবন্দরে

তালেবানের হাতে কাবুলের পতনের পর দেশ ছেড়ে যাচ্ছেন অনেক আফগান। কাবুল বিমানবন্দরে জনস্রোত দেখা গেছে।

সামাজিক মাধ্যমগুলোতে পোস্ট করা ভিডিওতে দেখা যাচ্ছে, হাজার হাজার মানুষ গাদাগাদি ঠেলাঠেলি করে প্লেনে ওঠার চেষ্টা করছেন। তাদের মধ্যে নারী ও শিশুদেরও দেখা গেছে।  

রাজধানী কাবুলের পরিস্থিতি টুইট করে জানাচ্ছেন জাওয়াদ সুখানওয়ার নামে সে দেশের এক সাংবাদিক। সোমবার তার টুইটে কাবুলের ছবি ধরা পড়েছে। তিনি লিখেছেন, ‘কাবুলের আরো একটি দিনের শুরু। কাবুল বিমানবন্দরের দিকে জনসমুদ্র!’

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল–জাজিরা তালেবানদের উদ্ধৃত করে জানিয়েছে, রাজধানী কাবুল ‘পতনের’ মুখে দেখে, দেশ থেকে পালিয়ে তাজিকিস্তানে চলে গেছেন আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনি। আর সেখানে গিয়ে তিনি তালেবানকেই বিজয়ী ঘোষণা করেছেন।



রাজধানী কাবুল দখলের পর আফগান যুদ্ধের সমাপ্তি ঘোষণা করেছে তালেবান। রোববার তালেবানের রাজনৈতিক কার্যালয়ে আল–জাজিরাকে দেওয়া এক সাক্ষাৎকারে মুখপাত্র মোহাম্মদ নায়েম বলেন, আফগানিস্তানের সব রাজনৈতিক নেতার সঙ্গে আলোচনায় বসার জন্য তালেবান প্রস্তুত। আফগান রাজনৈতিক নেতাদের প্রয়োজনীয় সুরক্ষার নিশ্চয়তাও দেওয়া হবে। তালেবান বিচ্ছিন্নভাবে থাকতে চায় না।  

এদিকে আন্তর্জাতিক সম্প্রদায় যুদ্ধে ক্ষতির শিকার আফগানদের সহায়তা দেওয়ার কথা জানিয়েছে। ৬০ দেশের পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়, পালাবদলের কারণে সেখানকার মানুষের জীবন ও সম্পত্তি রক্ষা করা জরুরি। এটি আফগানদের প্রাপ্য, জীবন রক্ষা করা এবং সম্মানের সঙ্গে বাঁচা।

বাংলাদেশ সময়: ১৩১৮ ঘণ্টা, আগস্ট ১৬,২০২১ 
এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।