ঢাকা, সোমবার, ১৮ আশ্বিন ১৪২৯, ০৩ অক্টোবর ২০২২, ০৬ রবিউল আউয়াল ১৪৪৪

আন্তর্জাতিক

বেসামরিকদের ঝুঁকিতে ফেলছে ইউক্রেনের সেনারা: অ্যামেনেস্টি 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪০ ঘণ্টা, আগস্ট ৪, ২০২২
বেসামরিকদের ঝুঁকিতে ফেলছে ইউক্রেনের সেনারা: অ্যামেনেস্টি 

আবাসিক ভবন, স্কুল ও হাসপাতালকে ঘাঁটি বানিয়ে ইউক্রেনের সেনারা বেসামরিক লোকজনকে ঝুঁকিতে ফেলছে বলে অভিযোগ তুলেছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামেনেস্টি ইন্টারন্যাশনাল। পাশাপাশি ইউক্রেনের সেনাদের বিরুদ্ধে যুদ্ধের আন্তর্জাতিক আইন লঙ্ঘনেরও অভিযোগ তুলেছে সংস্থাটি।

বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।  

বৃহস্পতিবার ( ৪ জুলাই) অ্যামেনেস্টি ইন্টারন্যাশনালের পক্ষ থেকে এসব অভিযোগ জানানো হয়।  

অ্যামনেস্টির মহাসচিব অ্যাগনেস ক্যালামার্ড বলেন, আমরা ইউক্রেনীয় বাহিনীর কয়েকটি ঘটনা নথিভুক্ত করেছি।  তারা জনবহুল এলাকায় কাজ করার সময় বেসামরিক নাগরিকদের ঝুঁকির মধ্যে ফেলছে এবং যুদ্ধের আইন লঙ্ঘন করছে।   

অ্যামেনেস্টির প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনের সেনারা বেসামরিক লোকজনকে সরিয়ে ঘাঁটি গড়েছে।  তারা সেখান থেকে রুশ সেনাদের ওপর হামলা চালাচ্ছে। এতে বেসামরিক লোকজন ঝুঁকির মধ্যে পড়ছে।  

অ্যামেনেস্টির গবেষকরা ইউক্রেনের পাঁচটি স্থানের হাসপাতাল ও ২২টি স্কুলকে সেনাঘাঁটি হিসেবে ব্যবহৃত হতে দেখেছেন।  যুদ্ধের শুরু থেকেই ওই স্কুলগুলো বন্ধ করে দেওয়া হয়।  

একজন বাসিন্দা অ্যামেনেস্টিকে বলেন, সামরিক বাহিনী যা করছে তাতে আমাদের কোনো বক্তব্য নেই। তবে আমাদের মূল্য দিতে হচ্ছে।  

 এদিকে ইউক্রেনের সরকার অ্যামেনেস্টির এমন প্রতিবেদনের নিন্দা জানিয়েছে। দেশটি বলছে, রাশিয়ার সঙ্গে যোগসাজশ করে অ্যামেনেস্টি এই প্রতিবেদন দিয়েছে।  

এনিয়ে ইউক্রেনের প্রেসিডেন্টের সহযোগী মাইখাইলো পোদোলিয়াক একটি টুইট বার্তায় জানান, ইউক্রেনের সেনাবাহিনী বেসামরিক নাগরিকদের নিরাপত্তার জন্য সব ব্যবস্থা নিয়েছে।  

সূত্র: এনডিটিভি

বাংলাদেশ সময়: ১৭১৮ ঘণ্টা, আগস্ট ০৪, ২০২২
ইআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa