ঢাকা, মঙ্গলবার, ১৯ আশ্বিন ১৪২৯, ০৪ অক্টোবর ২০২২, ০৭ রবিউল আউয়াল ১৪৪৪

আন্তর্জাতিক

তাইওয়ানকে বিশ্ব থেকে বিচ্ছিন্ন হতে দেবে না যুক্তরাষ্ট্র: পেলোসি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৪ ঘণ্টা, আগস্ট ৫, ২০২২
তাইওয়ানকে বিশ্ব থেকে বিচ্ছিন্ন হতে দেবে না যুক্তরাষ্ট্র: পেলোসি মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি

তাইওয়ানকে বিশ্ব থেকে বিচ্ছিন্ন হতে দেওয়া হবে না বলে মন্তব্য করেছেন মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি। তার সফরকে কেন্দ্র করেই তাইওয়ানের চারপাশে সামরিক মহড়া শুরু করে চীন।

যা শুক্রবারও ( ৫ জুলাই) দ্বিতীয় দিনের মতো চলছে।  

শুক্রবার জাপানে এক সংবাদ সম্মেলনে পেলোসি এমন মন্তব্য করেন।  

 পেলোসি অভিযোগ করে বলেন, চীন তাইওয়ানকে সারা বিশ্ব থেকে বিচ্ছিন্ন করে রাখতে চায়। তবে তারা মার্কিন কর্মকর্তাদের সফর থামাতে পারবে না।  

বুধবার ( ৩ জুলাই) তাইওয়ান সফরে যান পেলোসি। সেখানে তিনি দ্বীপটির প্রেসিডেন্ট সাই ইং ওয়েনসহ অন্যান্য নেতাদের সঙ্গে সাক্ষাৎ করেন। এতেই ক্ষুব্ধ হয়ে চীন সরকার।  

পেলোসির সফরের আগেই যুক্তরাষ্ট্রকে হুমকি দিয়ে রেখেছিল চীন। তবে পেলোসি এসব হুমকির মধ্যেই তাইওয়ান সফর করেন।  
বৃহস্পতিবার ( ৪ জুলাই) পেলোসির সফরের জেরে ২২টি যুদ্ধবিমান তাইওয়ানের আকাশ সীমায় পাঠায় চীন। পাশাপাশি তাইওয়ান প্রণালীতে ক্ষেপণাস্ত্র ছুঁড়েছে বেইজিং।  

১৯৪৯ সালে কমিউনিস্টরা ক্ষমতা দখল করার পর তাইওয়ান চীনের মূল ভূখণ্ড থেকে বিচ্ছিন্ন হয়ে যায়। যদিও তাইওয়ানকে বরাবরই নিজেদের একটি প্রদেশ বলে মনে করে থাকে বেইজিং।  

সূত্র: সিএনএন

বাংলাদেশ সময়: ১৪৫৩ ঘণ্টা, আগস্ট ০৫, ২০২২
ইআর


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa