ঢাকা, শনিবার, ২১ মাঘ ১৪২৯, ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ১২ রজব ১৪৪৪

আন্তর্জাতিক

সুইফট প্রক্রিয়া এড়িয়ে বাণিজ্য বাড়াতে চায় রাশিয়া: চীন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০২ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০২২
সুইফট প্রক্রিয়া এড়িয়ে বাণিজ্য বাড়াতে চায় রাশিয়া: চীন

ঢাকা: রাশিয়ার উপ-প্রধানমন্ত্রী আলেক্সান্ডার নোভাক জানিয়েছেন, আন্তর্জাতিক লেনদেনের ক্ষেত্রে সুইফট প্রক্রিয়াকে বাইপাস করে রাশিয়া ও চীনের বাণিজ্য অংশীদার জাতীয় মুদ্রায় লেনদেন বাড়াচ্ছে। মস্কো ও বেইজিং এমন একটি সিস্টেম তৈরি করছে যা পশ্চিমা আর্থিক লেনদেনের প্রক্রিয়া ব্যবহার না করেই আন্ত:সীমান্ত লেনদেনের অনুমতি দিতে পারে।

মঙ্গলবার (২৯ নভেম্বর) রুশ উপ-প্রধানমন্ত্রী আলেক্সান্ডার নোভাক এ তথ্য জানিয়েছেন।

সূত্র জানায়, রাশিয়া ও চীন মার্কিন ডলার এবং ইউরো থেকে দূরে সরে যাওয়ার জন্য দেশীয় মুদ্রা ব্যবহারের প্রচেষ্টা ত্বরান্বিত করেছে বলে জানা গেছে। এ বিষয়ে আলেক্সান্ডার নোভাক বলেছেন, গ্যাস চুক্তিতে আমরা ইতোমধ্যেই জাতীয় মুদ্রায় রুবেল ও ইউয়ানের সমতার ভিত্তিতে সেটেলমেন্ট করেছি। তেল এবং পণ্যের সরবরাহ, সেই সাথে কয়লা জাতীয় মুদ্রায় লেনদেনের ব্যবস্থা করা হচ্ছে।

আলেক্সান্ডার নোভাকের মতে, এটি আর্থিক ঝুঁকি এড়াতে এবং রুবল ও ইউয়ানকে বিশ্ব রিজার্ভ মুদ্রায় রূপান্তরিত করতে সহায়তা করতে পারে। এই বিষয়ে রাশিয়ার সেন্ট্রাল ব্যাংক এবং পিপলস ব্যাংক অফ চায়না, চীনে রাশিয়ান কোম্পানিগুলোর জন্য অ্যাকাউন্ট খোলার সম্ভাবনা নিয়ে কাজ করছে। এর বিপরীতে সুইফট ব্যবহার না করে একটি নিষ্পত্তি ব্যবস্থা তৈরি করছে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের আগে আন্তর্জাতিক বন্দোবস্তের জন্য নতুন স্বাধীন আর্থিক প্ল্যাটফর্মের আহ্বান জানিয়েছিলেন। তিনি জোর দিয়েছিলেন, বিশ্ব অর্থনীতি আরও উন্মুক্ত ও নিরপেক্ষ হওয়া উচিত। এই বছরের শুরুতে দেশের অনেক ব্যাংক পশ্চিমা আর্থিক নেটওয়ার্ক থেকে সংযোগ বিচ্ছিন্ন হওয়ার পর থেকে মস্কো সুইফটের একটি নির্ভরযোগ্য বিকল্প হিসেবে তার নিজস্ব অভ্যন্তরীণ অর্থপ্রদান ব্যবস্থা চালু করার উদ্যোগ নিয়েছে।

এর আগে গত এপ্রিল মাসে রাশিয়ান কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর এলভিরা নাবিউলিনা বলেছিলেন, রাশিয়া সুইফটের বিকল্প হিসেবে এসপিএফএস গড়ে তুলেছে। বেশির ভাগ রাশিয়ান ঋণদাতা ১২টি দেশের ৫২টি বিদেশী সংস্থা এসপিএফএস'য়ে অ্যাক্সেস পেয়েছে। এটি পেমেন্ট সিস্টেমের সদস্যদের পরিচয় গোপন রাখবে যাতে তারা সম্ভবত মার্কিন যুক্তরাষ্ট্র ও তার পশ্চিমা মিত্রদের কাছ থেকে নিষেধাজ্ঞার আওতায় পড়তে না পারে।

বাংলাদেশ সময়: ১২৫০ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০২২

টিআর/এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa