ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ইসলাম

ইরানের সর্বোচ্চ নেতাকে পবিত্র কোরআন উপহার দিলেন প্রেসিডেন্ট পুতিন

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১০ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১৫
ইরানের সর্বোচ্চ নেতাকে পবিত্র কোরআন উপহার দিলেন প্রেসিডেন্ট পুতিন

ইসলামি প্রজাতন্ত্র ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনিকে হাতে লেখা প্রাচীন একটি পবিত্র কোরআনের কপি উপহার দিলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

সোমবার (২৩ নভেম্বর) বিকেলে প্রেসিডেন্ট পুতিন ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খামেনির সঙ্গে সাক্ষাত করেন।

সাক্ষাতের সময় তিনি খামেনিকে বন্ধুত্বের নিদর্শনস্বরূপ রাশিয়ার সংগ্রহে থাকা হাতেলেখা প্রাচীন একটি কোরআনের কপি উপহার দেন।

একটি চমৎকার বাক্সে করে রাশিয়া থেকে ওই প্রাচীন কোরআনের কপিটি নিয়ে এসেছেন রুশ প্রেসিডেন্ট।

উপহার গ্রহণ শেষে কোরআন শরিফের কপিটি পড়ে দেখেন খামেনি। অমূল্য এ উপহারের জন্য প্রেসিডেন্ট পুতিনকে ধন্যবাদও জানান। সেই সঙ্গে তিনি আশা প্রকাশ করেন, মস্কো ও তেহরানের মধ্যকার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও দৃঢ় হবে।

এর আগে স্থানীয় সময় বেলা সোয়া একটার দিকে পুতিন আট বছর পর তেহরান পৌঁছান। এক দিনের এই সফরে তিনি জিইসিএফ’র তৃতীয় শীর্ষ সম্মেলনে যোগদানের পাশাপাশি দেশটির সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খামেনি ও প্রেসিডেন্ট হাসান রুহানির সঙ্গে বৈঠক করেন।

পুতিন ২০০৭ সালে প্রথমবারের মতো তেহরান সফর করেছিলেন।

গ্যাস রপ্তানিকারক দেশগুলোর ফোরাম জিইসিএফ ১৮টি দেশ নিয়ে গঠিত। এর স্থায়ী সচিবালয় কাতারের রাজধানী দোহায় অবস্থিত। এসব দেশের হাতে বিশ্বের মোট গ্যাস সম্পদের শতকরা ৭০ ভাগ রয়েছে।

সংস্থার স্থায়ী সদস্য দেশগুলো হলো- আলজেরিয়া, বলিভিয়া, মিশর, গায়ানা, ইরান, লিবিয়া, নাইজেরিয়া, কাতার, রাশিয়া, ত্রিনিদাদ অ্যান্ড টোবাগো, সংযুক্ত আরব আমিরাত ও ভেনিজুয়েলা। এ ছাড়া, পর্যবেক্ষক সদস্য হিসেবে রয়েছে ইরাক, কাজাখস্তান, নেদারল্যান্ড, নরওয়ে, ওমান এবং পেরু।

-ডেইলি সাবাহ ও অন ইসলাম অবলম্বনে



বাংলাদেশ সময়: ১৬১০ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১৫
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।