ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ইসলাম

ব্রিটেনের প্রথম মসজিদের সূচনা হয় ব্যতিক্রমী কাজে

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৪ ঘণ্টা, জুলাই ৩০, ২০১৭
ব্রিটেনের প্রথম মসজিদের সূচনা হয় ব্যতিক্রমী কাজে ব্রিটেনের লিভারপুল শহরে ১৮৮৯ খ্রিস্টাব্দে নির্মিত হয় দেশটির প্রথম মসজিদ, নাম শাহজাহান মসজিদ

মুসলমানদের ইবাদত-বন্দেগির স্থান মসজিদকে কেন্দ্র করে আরও অনেক সামাজিক কাজ সম্পাদিত হয়। তন্মধ্যে সমাজসেবা অন্যতম।

বস্তুত মসজিদ হলো মুসলমানদের বিভিন্ন ধর্মীয় কার্যাবলীর প্রাণকেন্দ্র। এখানে ইবাদত-বন্দেগি ছাড়াও শিক্ষা প্রদান, তথ্য বিনিময় ও বিভিন্ন বিরোধ নিষ্পত্তি করা হয়।

সমাজের অসহায় ও নিরন্ন মানুষের পাশে দাঁড়ানোর উদ্যোগ নেওয়া হয়।

এমন সামাজিক উদ্যোগ ও সমাজসেবার মাধ্যমে লিভারপুল শহরে ব্রিটেনের সর্বপ্রথম মসজিদের ভিত্তি স্থাপন করা হয়। ১৮৮৯ সালের ২৫ ডিসেম্বর মসজিদটির আনুষ্ঠানিক সূচনা হয়।  

বিলাসিতা ও আড়ম্বরপূর্ণ গতানুগতিক আনুষ্ঠানিকতার বদলে মসজিদটির সূচনা হয় ১৩০ জন দরিদ্র মুসলিম শিশুকে খাবার প্রদানের মাধ্যমে।  

ব্রিটেনের লিভারপুল শহরে ১৮৮৯ খ্রিস্টাব্দে নির্মিত হয় দেশটির প্রথম মসজিদ। মসজিদটির নাম শাহজাহান মসজিদ।  

মসজিদের প্রতিষ্ঠাতা ছিলেন আবদুল্লাহ কুইলিয়াম। শিক্ষাবিদ ও আইনজীবী হিসেবে তার খ্যাতি ছিল।  

১৮৫৬ সালের ১০ এপ্রিল লিভারপুল শহরের এক খ্রিস্টান পরিবারে জন্ম নেওয়া কুইলিয়াম ৩১ বছর বয়সে ইসলাম গ্রহণ করেন। পরে নিজের নাম পরিবর্তন করে নতুন নাম নেন আবদুল্লাহ।  

কুইলিয়ামের প্রতিষ্ঠিত মসজিদটি ধীরে ধীরে ইউরোপের প্রাচীনতম মসজিদ হিসেবে গড় ওঠে। এটি ছিল ব্রিটেনে ইসলামের নতুন এক ইতিহাসের সূচনা।  

১৯৩২ সালের ২৩ এপ্রিল আবদুল্লাহ কুইলিয়াম ইন্তেকাল করেন।  
 
বর্তমানে ব্রিটেনে দেড় হাজারের বেশি মসজিদ রয়েছে। বর্তমানে ব্রিটেনে ইসলাম ধর্ম গ্রহণের হার দ্রুত বাড়ছে। গত এক দশকে দেশটিতে ধর্মান্তরিত মুসলিমের সংখ্যা প্রায় দ্বিগুণ হয়েছে। ফেইথ ম্যাটারস নামের একটি প্রতিষ্ঠানের সাম্প্রতিক এক গবেষণা থেকে এ কথা জানা গেছে।

ইসলাম বিভাগে লেখা পাঠাতে মেইল করুন: [email protected]

বাংলাদেশ সময়: ১৯৫৬ ঘণ্টা, জুলাই ৩০, ২০১৭
এমএইউ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।