ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

লাইফস্টাইল

ত্বকের যত্নে কিছু ভুল এড়িয়ে চলুন

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৯ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০২৪
ত্বকের যত্নে কিছু ভুল এড়িয়ে চলুন

গরম কমার তো লক্ষণই নেই, বরং গরম ক্রমশ বেড়েই চলেছে। তীব্র তাপপ্রবাহে শারীরিক বিভিন্ন সমস্যা তো লেগেই আছে।

তবে গরমে ত্বক বেশি নাজেহাল হয়ে পড়ছে। রোদে পোড়ার দাগতো রয়েছেই, সেই সঙ্গে অতিরিক্ত গরমে ঘেমেনেয়ে র‌্যাশ, ফুসকুড়িরও জন্ম হচ্ছে। এই সময় তাই একটু সাবধানে থাকা জরুরি। শুধু ত্বকের খেয়াল রাখলেই চলবে না, রূপচর্চার ক্ষেত্রে কিছু ভুল এড়িয়েও চলতে হবে।

সানস্ক্রিন না মাখা

বাইরে ৪০ ডিগ্রি। মাথার ওপর চ়ড়া রোদ। অথচ সানস্ক্রিন না মেখেই বেরিয়ে পড়লেন। ত্বকের খেয়াল রাখতে চাইলে এই ভুল না করাই শ্রেয়। সূর্যের অতিবেগুনি রশ্মি থেকে ত্বক সুরক্ষিত রাখতে সানস্ক্রিন ব্যবহার করা জরুরি। প্রাথমিকভাবে বোঝা না গেলেও সানস্ক্রিন ব্যবহার না করে রোদে বেরোনোর ফল কিছু দিন পরে বোঝা যাবে।

লেবুর রসের ব্যবহার

গরমে অনেকেই ত্বকের যত্ন ভরসা রাখেন ঘরোয়া ফেসপ্যাকে। ত্বকের রোদেপোড়া দাগছোপ দূর করতে লেবুর রসের ব্যবহার বেশ প্রচলিত। তাই ঘরে তৈরি ফেসপ্যাকের উপকরণ হলো লেবুর রস। গরমে ভুলেও ত্বকে লেবুর রস লাগাবেন না। লেবুর রসে অ্যাসিড থাকায় ত্বকে জ্বালাপোড়া হতে পারে। তাই সরাসরি লেবুর রস না লাগিয়ে ভিটামিন ‘সি’ আছে এমন সিরাম ব্যবহার করতে পারেন। উপকার পাবেন।

রোল-অনের ব্যবহার

গরমে ঘামের দুর্গন্ধ থেকে দূরে থাকতে অনেকেই বিভিন্ন সংস্থার রোল-অন ব্যবহার করেন। কিন্তু এ ধরনের প্রসাধনীতে থাকে অ্যালুমিনিয়াম সল্ট। যা ত্বকের নানা সমস্যার ঝুঁকি বাড়িয়ে তোলে। এগুলো ব্যবহার না করে ঘরোয়া উপায়েও কিন্তু দুর্গন্ধ কমানো যায়। ঘাম জমতে দেওয়া যাবে না। বাইরে থেকে ফিরেই গোসল করে নিতে হবে। তাতেও যদি না কমে তা হলে এক চামচ বেকিং সোডা গোসলের পানিতে মিশিয়ে গায়ে ঢেলে নিন।

বাংলাদেশ সময়: ১৪৩৫ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০২৪
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।