ঢাকা, শুক্রবার, ১৪ আষাঢ় ১৪৩১, ২৮ জুন ২০২৪, ২০ জিলহজ ১৪৪৫

লাইফস্টাইল

মাংসের সুরুয়া-রুমালি রুটি দিয়ে রাতের ভোজ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০০ ঘণ্টা, জুন ২৩, ২০২৪
মাংসের সুরুয়া-রুমালি রুটি দিয়ে রাতের ভোজ

মাংসের সুরুয়া হলো স্বাস্থ্যকর একটি পদ। এতে অনেক উপকরণ দিলেও স্বাদ উগ্র হয় না।

এর সঙ্গে পাউরুটি সেঁকা অথবা চাইলে বাড়িতে বানিয়ে ফেলতে পারেন হাতে গরম রুমালি রুটি। আসুন তাহলে জেনে নিই রেসিপি-

কী কী লাগবে- 

গরু বা খাসির মাংস এক কেজি, আদা বাটা এক টেবিল চামচ, রসুন বাটা এক চা চামচ, ধনিয়া বাটা এক টেবিল চামচ, জিরা বাটা এক চা চামচ, পেঁয়াজ বাটা দুই টেবিল চামচ, হলুদ গুঁড়ো এক চা চামচ, লাল মরিচের গুঁড়ো এক টেবিল চামচ। টমেটো সস দুই টেবিল চামচ, টকদই আধ কাপ, তেল পরিমাণ মতো, পেঁয়াজ বেরেস্তা আধ কাপ, তেজপাতা, এলাচ, দারুচিনি, গরম মসলার গুঁড়ো এক চা চামচ ও পরিমাণ মতো লবণ।



যেভাবে মাংসের সুরুয়া রাধবেন-

প্রথমে মাংস ভালো মতো পরিষ্কার করে একটি বড় সাইজের পাত্রে নিন। এরপর তাতে আদা-রসুন ধনিয়া-জিরা, পেঁয়াজ বাটা, হলুদ গুঁড়ো, লাল মরিচের গুঁড়ো দিয়ে মাংস ভালোমতো মেখে দুই ঘণ্টা রেখে দিন। এরপর প্যানে তেল গরম করে তাতে তেজপাতা, এলাচ আর দারুচিনি দিন। ফোড়ন ভাজা ভাজা হয়ে গন্ধ বেরোলে মেরিনেট করে রাখা মাংস দিয়ে দিন।

প্রথমে বেশি আঁচে ভেজে নিন। এরপর লবণ ও চিনি দিয়ে গরম পানি দিন। খেয়াল রাখবেন, এই মাংস মোটামুটি বেশি পানিতেই সেদ্ধ হবে। প্রায় এক ঘণ্টা ঢাকা দিয়ে রান্না করুন। মাঝে মাঝে ঢাকনা খুলে দেখে নেবেন মাংস সেদ্ধ হয়েছে কি না। মাংসের সুরুয়া স্বাদ বাড়াতে চাইলে ওপর থেকে টমেটো সস, গরম মসলার গুঁড়ো আর পেঁয়াজ বেরেস্তা ছড়িয়ে দিন। মিনিট পাঁচেক রেখে ফুটিয়ে নিন। পরে নামিয়ে ফেলুন সুস্বাদু মাংসের সুরুয়া।



রুমালি রুটি বানাবেন যেভাবে-

পরিমাণমতো ময়দা নিন একটা বড় গামলায়। তাতে পরিমাণমতো লবণ দিন। এরপর ঠান্ডা পানি দিয়ে মণ্ড তৈরি করুন। মণ্ড থেকে লেচি কেটে হাতে ঘুরিয়ে ঘুরিয়ে যতটা সম্ভব পাতলা করে বেলুন। এরপর শুকনো তাওয়া উল্টা দিকে রুটি রেখে চটজলদি সেঁকে নিন। বানানো হলে গরম গরম মাংসের সুরুয়া ও রুমালি রুটি দিয়ে রাতের ভোজ সেরে নিন।

বাংলাদেশ সময়: ১৬৫৮ ঘণ্টা, জুন ২৩, ২০২৪
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।