ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

লাইফস্টাইল

মেকআপ করলেই ঘামে ধুয়ে যাচ্ছে?

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৭ ঘণ্টা, আগস্ট ২৫, ২০২৪
মেকআপ করলেই ঘামে ধুয়ে যাচ্ছে?

মেকআপ করার পরেই প্রচণ্ড ঘেমে যায় মুখ? নাক, থুতনিতে ঘাম জমে মেকআপের দফারফা হয়ে যায়। অনেকেই একটু বেশি ঘামেন।

গরমে বা বৃষ্টির দিনে সমস্যা আরও। পরিপাটি মেকআপ করে রাস্তায় বেরোতে না বেরোতে ঘামে সব ধুয়ে মুছে যায়। গলতে থাকে মুখের ময়শ্চারাইজ়ার, ফাউন্ডেশন। কাজের জায়গায় বা অনুষ্ঠান-পার্টিতে যাওয়ার আগেই সব শেষ। থাইরোয়েডের সমস্যা, অতিরিক্ত ওজন, স্নায়ুর রোগ যাদের থাকে, তাদের এই সমস্যা বেশি। আবার শরীরে পানিশূন্যতা তৈরি হলেও এমন হতে পারে। বিভিন্ন ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়াতেও বেশি ঘাম হয়। সেক্ষেত্রে কী করণীয়? কীভাবে রূপটান অটুট রাখবেন সেই উপায় জেনে নিন।

‘ওয়াটারপ্রুফ মেকআপ’র যা দাম তাতে প্রতি মাসে কেনা সম্ভব হয়। তাই রোজের মেকআপই কীভাবে পরিপাটি ও নিখুঁত রাখা যাবে, সে উপায় জেনে রাখা ভালো। যদি ঘাম বেশি হয়, তা হলে প্রথমেই ত্বককে সতেজ রাখতে বেশি করে পানি খেতে হবে। ভাজাভুজি, বাইরের খাবার কম খেলেই ভালো।

ঘাম বেশি হলে তরল ফাউন্ডেশন নয়, বেছে নিতে পারেন পাউডার ফাউন্ডেশন। প্রাইমার লাগানোর পর পাউডার ফাউন্ডেশন লাগালে মেকআপ ঘেঁটে যাবে না।

বেসের জন্য ফাউন্ডেশনের বদলে বেছে নিতে পারেন ময়শ্চারাইজ়ার। হায়ালুরনিক অ্যাসিড, ভিটামিন ‘ই’ আর অ্যান্টিঅক্সিড্যান্ট যু্ক্ত ময়শ্চারাইজ়ার ব্যবহার করলে ত্বকও ভালো থাকবে, মেকআপও থাকবে নিখুঁত।

লিকুইড লাইনারের বদলে বেছে নিন কাজল পেনসিল। সরু করে মুখটা কাটা থাকলে তা দিয়েই দারুণ চোখ এঁকে নিতে পারবেন। কালো পাউডার আইশ্যাডো দিয়ে কাজল সেট করে নিলে স্মোকি ভাবও আসবে। ঘাম বেশি হলে কাজল বা আইলাইনার পরার কয়েক ঘণ্টা আগে শুকনো নরম সুতির কাপড়ে বরফ কুচি নিয়ে চোখের চারপাশে বুলিয়ে নিন। এতে ত্বকের তৈলাক্ত ভাব দূর হবে। কাজল পরার আগে চোখ বন্ধ করে এক বার ফেসপাউডারের প্রলেপ দিয়ে নিতে পারেন। এতে চোখের আর্দ্রতা দূর হয়ে যাবে। কাজল, আইলাইনার ঘাঁটবে না।

প্রথমে ঠোঁটে একটু পাউডার বুলিয়ে নিন। এতে লিপস্টিক লাগানোর বেস তৈরি হবে। তারপর লিপলাইনার বা ক্রেয়ন দিয়ে ঠোঁটের বাইরে একটি রেখা বানিয়ে নিন। এতে লিপস্টিক ঘাঁটার আশঙ্কা কমবে। এর পর প্রথমে নীচের ঠোঁটে ও তার পর ওপরের ঠোঁটে লিপস্টিক লাগান। তরল বা গ্লসি লিপস্টিকের বদলে ময়শ্চার দেওয়া লিপস্টিক হলে ভালো হয়। ম্যাটে স্বচ্ছন্দ হলে তা-ও লাগাতে পারে। লিপস্টিক লাগানোর আগে ভালো লিপ প্রাইমার লাগিয়ে নিন। চাইলে প্রাইমারের জায়গায় ফাউন্ডেশনও ব্যবহার করতে পারেন। এতেও লিপস্টিক দীর্ঘক্ষণ টিকবে।

বাংলাদেশ সময়: ১৮২৫ ঘণ্টা, আগস্ট ২৫, ২০২৪
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।