ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

ত্বকের অবহেলাও যেন বেড়ে গেছে করোনাকালে  

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০২০
ত্বকের অবহেলাও যেন বেড়ে গেছে করোনাকালে  

আগে যারা নিয়মিত পার্লারে যেতেন, করোনাকালে তেমন কেউই ওমুখো হচ্ছেন না সংক্রমিত হওয়ার ভয়ে। এটি নিয়ে ভাবতেও হবে, কারণ পার্লারে সেবা নেওয়ার সময় সাধারণ ইনফেকশন হওয়ার ঝুঁকিও অনেক বেশি থাকে।

আর এটা তো মহামারি করোনার সময়।  

তাহলে ত্বকের যত্ন যখন অন্যের হাতে করানোর সুযোগ নেই, তখন নিজের হাত দুটোই কাজে লাগান। মানে ঘরেই করে নিন সহজ কিছু যত্ন। আর ত্বক রাখুন সব সময়ের জন্য বেবি সফট (শিশুদের ত্বকের মতো কোমল)।  

এসময়ে ঘরেই যেভাবে ত্বকের যত্ন নিতে পারেন: 

নিয়মিত দুধের সর মুখে মাখার সঙ্গে সঙ্গে মাখতে পারেন হাতের ওপরের অংশ কিংবা কনুইতেও।

স্ক্র্যাবার হিসেবে ব্যবহার করুন চিনি। চিনি, কলার মিশিয়ে বডি স্ক্র্যাবার হিসেবে ব্যবহার করতে পারবেন।  

এছাড়া সপ্তাহে এক বার মুলতানি মাটি- ১ টেবিল চামচ, গোলাপ জল - ১ চা চামচ, লেবুর রস - ১ চা চামচ মিশিয়ে পুরো মুখে ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

সপ্তাহে অন্তত দুই বার ২ চামচ ময়দা, ১ চামচ মধু এবং পাকা পেঁপে বা পাকা কলার মাক্স লাগিয়ে ১৫ মিনিট রেখে পানি দিয়ে ধুয়ে নিন। এতে ত্বক পরিষ্কার ও উজ্জ্বল হবে ঠিক যেমনটি আপনি চান।  
সূর্যের আলোর অতিবেগুনি রশ্মির প্রভাবে ত্বকে পিগমেন্টেশন হয়ে কালচে হয়ে যায়, কালো ছোপ পড়ে। বাইরে যাওয়ার সময় শরীরের খোলা অংশে সানস্ক্রিন লাগাতে হবে।  

বাংলাদেশ সময়: ১৫১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০২০
এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।