ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

লাইফস্টাইল

লিচু খাওয়ার আগে জেনে নিন 

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৫ ঘণ্টা, মে ২৬, ২০২১
লিচু খাওয়ার আগে জেনে নিন 

এখন প্রচুর লিচু পাওয়া যাচ্ছে। মাত্র কয়েকদিন থাকে এই উপকারি ফলটি, তাই উপকার পেতে আজ থেকেই নিয়মিত খান(খালি পেটে নয়) ও ত্বকে ব্যবহার করুন।

 কারণ-
বেশি করে সিজনাল ফল অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ লিচু খান। রসালো এই ফলটিতে রয়েছে ফাইবার, যা খাবার হজমে সাহায্য করে।

ফলটির মধ্যে প্রচুর পানি রয়েছে। প্রোটিন ও ফ্যাটের পরিমাণ কম থাকে। ভিটামিন, মিনারেল ও অ্যানজাইম সমৃদ্ধ ফল আমাদের রোগ প্রতিরোধে সাহায্য করে।

হাই ব্লাড প্রেশার ও কোলেস্টেরল মাত্রা নিয়ন্ত্রণ করে হার্টের সমস্যা প্রতিরোধ করে। স্থুলতা ঠেকাতে ভিটামিন সি সমৃদ্ধ ফল লিচু খেলে উপকার পাওয়া যায়।  

লিচু আমাদের ত্বকের জন্যও আশির্বাদ। এটি খেলে ও ত্বকে ব্যবহার করলে ত্বকের কালচে দাগ-ছোপ দূর হয়, ত্বকের বলিরেখা ও রোদে পোড়া ত্বকের ট্যান দূর করে, ত্বকের শুষ্কতা দূর করে ও সজীব রাখে।  

লিচু কেনার সময় লক্ষ্য রাখুন, কেমিক্যাল ও কীটনাশক দিয়ে কৃত্রিম পদ্ধতিতে পাকানো ফল কিনবেন না।
প্রতি ১০০ গ্রাম লিচুতে রয়েছে-জলীয় অংশ ৮৪.১, ক্যালসিয়াম ১০ মি., মোট খনিজ ০.৫, লৌহ ০.৭ মি., আঁশ ০.৫, ক্যারোটিন (মাইক্রোগ্রাম) ০, খাদ্যশক্তি (কিলোক্যালরি) ৬১, ভিটামিন বি-১ ০.০২, আমিষ ১.১, ভিটামিন ০.০৬ মি., চর্বি ০.২, ভিটামিন সি ৩১ মি. ও শর্করা ১৩.৬।  

বাংলাদেশ সময়: ১২২৭ ঘণ্টা, মে ২৬, ২০২১
এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।