ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

লাইফস্টাইল

মেদ জমছে পেটে!

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৭ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০২১
মেদ জমছে পেটে!

নারী-পুরুষের পেটে মেদ জমা কখনওই স্বাস্থ্যের কোনো ধরনের উপকার করে না। বরং এই কারণে রোগের ঝুঁকি বাড়িয়ে দেয়।

কিন্তু এমন অনেকেই আছেন যাদের গোটা শরীর রোগা ছিপছিপের দিকেই। কিন্তু যত মেদ জমছে শরীরের মধ্যপ্রদেশে। কিন্তু যেহেতু শরীরে বাকি অংশ দেখে মেদের পরিমাণ বোঝা যায় না, তাই অনেকেই পেটে মেদ জমলে তা খুব একটা গুরুত্ব দেয় না। ফলে সমস্যা আরও গুরুতর হতে থাকে।  

বিশেষ করে বিশেষজ্ঞরা বলছেন, ডায়াবেটিসের ঝুঁকি এর থেকেই সবচেয়ে বেশি বেড়ে যায়।

পেটে মেদ জমলে শরীরে অ্যান্টি ইনসুলিন হরমোন ক্ষরণের মাত্রা বেড়ে যায়। অর্থাৎ সেই সময় থেকেই শরীরে ইনসুলিনের ঘাটতি দেখা যায়। ফলে ডায়াবেটিসের ঝুঁকি বেড়ে যায়।  
একটি গবেষণা থেকে জানা যাচ্ছে, ভারতীয়দের মধ্যে যথেষ্ট দেখা যায় এই সমস্যা।  

গবেষণায় দেখা যাচ্ছে, আমেরিকা বা ইউরোপ থেকে দক্ষিণ-পূর্ব এশিয়ার মানুষের মধ্যে এ সমস্যা দেখা যায় সবচেয়ে বেশি। আর এশিয়ার মধ্যে এগিয়ে রয়েছে ভারত।

চিকিৎসকরা বলছেন, এই সমস্যার পেছনে রয়েছে অনিয়ন্ত্রিত খাওয়া-দাওয়া। এছাড়া অগোছালো জীবনযাপন, শরীরচর্চা নিয়মিত না করার জেরে পেটে মেদ জমতে থাকলেও গোটা শরীর দেখে ছিপছিপেই মনে হয়। সেজন্য এই সমস্যা থেকে দূরে থাকতে প্রথমেই ডায়েটে নজর দিতে বলেন চিকিৎসকরা। নিয়ম মেনে খাওয়া-দাওয়া অত্যন্ত জরুরি এই সমস্যার এড়ানোর জন্য।

বাংলাদেশ সময়: ১০২৬ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০২১
এএটি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।