ঢাকা, মঙ্গলবার, ২১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৪ জুন ২০২৪, ২৬ জিলকদ ১৪৪৫

জাতীয়

আমাদের খাদ্য সংকটের আশঙ্কা নেই: খাদ্য সচিব

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৯ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০২২
আমাদের খাদ্য সংকটের আশঙ্কা নেই: খাদ্য সচিব

চাঁদপুর: খাদ্য মন্ত্রণালয়ের সচিব মো. ইসমাইল হোসেন বলেছেন, ২০২৩ সাল খাদ্য নিরাপত্তার জন্য হুমকি আছে। তাই আমাদের খাদ্য অপচয় বন্ধ করতে হবে।

ইতোমধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা খাদ্য সচেতনতার বিষয়ে নির্দেশ দিয়েছেন। তবে আমাদের দেশে সংকট হওয়ার কোনো আশঙ্কা নেই। আমাদের ১৫ লাখ মেট্রিক টনের ওপরে খাদ্য মজুদ আছে।

বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) দুপুরে চাঁদপুর প্রেসক্লাব মিলনায়তনে গণমাধ্যম কর্মীদের সাথে খাদ্য নিরাপত্তা বিষয়ক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

খাদ্য সচিব বলেন, ভেজালমুক্ত খাদ্য খেতে হবে। আগামী প্রজন্মের জন্য ভেজালমুক্ত খাদ্য খাওয়ার পরিবেশ তৈরি করতে হবে। শিগগিরই খাদ্য মন্ত্রণালয় পারিবারিক খাদ্য নির্দেশিকা তৈরি করতে যাচ্ছে। খাদ্য নির্দেশিকায় কোন খাবার কতটুকু খাবেন, তা সেখানে উল্লেখ থাকবে। আগামী ২০২৩ সাল খাদ্য নিরাপত্তার জন্য হুমকি স্বরূপ। তাই বেসরকারিভাবে ভারত থেকে আমরা চালের আমদানি সরাসরি করে দিয়েছি ও ভ্যাট কম করে দেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, সারা দেশের ২ হাজার ৫০০ ওএমএস পরিবেশকের মাধ্যমে আমরা খাদ্য জনগণকে দিয়ে থাকি। এছাড়া খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় ৫০ লাখ লোককে ৩০ কেজি করে চাল দিচ্ছে সরকার। এখানে অনেক টাকা ভর্তুকি দেওয়া হয়।

খাদ্য অপচয় ও অতিরিক্ত খাবার খাওয়ার প্রসঙ্গে তিনি বলেন, আমরা যে পরিমাণ খাবার অপচয় করি তা পৃথিবীর অন্য কোনো দেশ করে না। আমরা যে পরিমাণ খেতে পারবো, সেই পরিমাণ রান্না করবো। আমাদেরকে ব্যালেন্স খাবার খেতে হবে। আমাদের প্রতিদিন ১৮০ থেকে ২০০ গ্রাম খাবার খাওয়া দরকার। আর আমরা খাচ্ছি ৪০০ গ্রাম বা দ্বিগুণ। অতিরিক্ত খাবার খাওয়ার ফলে ডায়াবেটিস, লিভার নষ্টসহ আমাদের নানা ধরনের রোগ হচ্ছে। আসুন স্বাস্থ্য সচেতনতার বিষয়ে আমরা সোচ্চার হই।

চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি গিয়াস উদ্দিন মিলনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক রিয়াদ ফেরদৌসের সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন চাঁদপুরের জেলা প্রশাসক কামরুল হাসান ও চাঁদপুর জেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব ওসমান গনি পাটোয়ারী।

সাংবাদিকদের মধ্যে বক্তব্য রাখেন প্রেসক্লাব সাবেক সভাপতি ইকবাল হোসেন পাটোয়ারী, সাবেক সাধারণ সম্পাদক সোহেল রুশদী, রহিম বাদশা, সাংবাদিক অধ্যাপক দেলওয়ার হোসেন, শাহাদাত হোসেন শান্ত ও কে এম মাসুদ।

সভায় চাঁদপুর জেলা প্রশাসক কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী মো. মেশকাতুল ইসলাম, চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি কাজী শাহাদাত, শহীদ পাটোয়ারী, সাবেক সাধারণ সম্পাদক এএইচএম আহসান উল্লাহসহ বিভিন্ন মিডিয়ায় কর্মরত গণমাধ্যম কর্মীরা উপস্থিত উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২১০৮ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০২২
এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।