ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

সুচিকিৎসা নিশ্চিতসহ ৫ দফা দাবিতে নিহাচের মানববন্ধন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৬ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০২৩
সুচিকিৎসা নিশ্চিতসহ ৫ দফা দাবিতে নিহাচের মানববন্ধন

ঢাকা: সারাদেশের হাসপাতালে সুচিকিৎসা এবং রোগী, ডাক্তার ও স্বজনদের নিরাপত্তা নিশ্চিতসহ পাঁচ দফা দাবিতে মানববন্ধন করেছে নিরাপদ হাসপাতাল চাই (নিহাচ)।

শুক্রবার (২৭ জানুয়ারি) জাতীয় প্রেসক্লাবের সামনে এ মানববন্ধন করেন সংগঠনটির নেতারা।

তাদের দাবিগুলো হলো- দালাল মুক্ত ও রোগীবান্ধব হাসপাতাল গড়তে হবে; জেলা সদরে আইসিইউ, সিসিইউসহ সকল পরীক্ষা সেবা নিশ্চিত করে আসন বাড়াতে হবে; রোগী, রোগীর স্বজন ও চিকিৎসকদের শতভাগ নিরাপত্তা নিশ্চিত করতে হবে; হাসপাতালে ২৪ ঘণ্টা জরুরি সেবা নিশ্চিত করতে হবে; পরীক্ষা ফি এবং ওষুধের দাম নির্ধারণ করতে হবে।

মানববন্ধনে বক্তারা বলেন, স্বাধীনতার ৫১ বছর পরও দেশের সব নাগরিকের স্বাস্থ্যসেবা নিশ্চিত করা যায়নি। অনেকে অর্থের অভাবে এখনও চিকিৎসা করাতে পারছেন না। এছাড়া ভুল ও অপচিকিৎসার শিকার তো রোগীরা প্রতিদিন হচ্ছেনই।

তারা আরও বলেন, দেশের সরকারি হাসপাতালগুলোতে ডাক্তার থাকলে ওষুধ থাকে না, ওষুধ থাকলে ডাক্তারের দেখা মেলে না। বেসরকারি হাসপাতালে চিকিৎসা ব্যয় মেটাতে গিয়ে দেশের ২৪ শতাংশ পরিবার বিপর্যয়ের মুখে পড়ছে। যা প্রতিবেশী দেশগুলোর মধ্যে সবচেয়ে বেশি।

বক্তারা আরও বলেন, গত ৫০ বছরে দেশের কাঠামোগত অনেক উন্নয়ন হয়েছে। নিজস্ব স্যাটেলাইট উৎক্ষেপণ করা হয়েছে। কিন্তু দেশের বেশিরভাগ জেলা সদর হাসপাতালে রোগীর চোখের আলো উজ্জ্বল কিনা, সেটা পরীক্ষা করতে শুধু লাইট মারার ব্যবস্থা ছাড়া আর কোনো উন্নয়ন ঘটেনি।

দেশের সাধারণ মানুষ যেখান থেকে চিকিৎসা সেবা নেন, প্রত্যেক আমলা-মন্ত্রীকেও সেখান থেকে চিকিৎসা নেওয়ার দাবি জানিয়ে তারা আরও বলেন, দেশের কোনো আমলা-মন্ত্রী চিকিৎসা নিতে দেশের বাইরে যেতে পারবে না। যদি যেতে হয়, তাহলে সাধারণ মানুষদেরও দেশের বাইরে নিয়ে চিকিৎসা নেওয়ার ব্যবস্থা করতে হবে। অথবা দেশের চিকিৎসা সেবার মান উন্নত দেশের মতো করতে হবে।

নিহাচের সমন্বয়ক এফ. এ শাহেদের সভাপতিত্বে মানববন্ধনে আরও উপস্থিত ছিলেন সংগঠনটির সহ-সমন্বয়ক শাহরিয়ার সোহাগ, সদস্য সালেকুজ্জামান রাজিব, আহসান হাবিব সবুজ, ইঞ্জিনিয়ার ফকর উদ্দিন মানিক, রোমেন রায়, সৈয়দ মুহাম্মদ আজম, রেজোয়ান ইসলাম, মাহবুবুর রহমান, খতিব আসলাম ও আবির হুসাইন।

বাংলাদেশ সময়: ১৩৫৫ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০২৩
এসসি/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।