ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

জাতীয়

শিক্ষার্থীদের বের করে দেওয়া প্রধান শিক্ষককে শোকজ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২, ২০২৩
শিক্ষার্থীদের বের করে দেওয়া প্রধান শিক্ষককে শোকজ

লালমনিরহাট: জেলার আদিতমারী উপজেলায় শিক্ষার্থীদের বের করে দিয়ে শ্রেণিকক্ষে বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাকের নিয়োগ পরীক্ষা নেওয়ার ঘটনায় প্রধান শিক্ষক সোহাগী বেগমকে শোকজ করা হয়েছে।

বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) দুপুরে শোকজের সত্যতা নিশ্চিত করেন উপজেলা সহকারী প্রাথমিক শিক্ষা অফিসার নাসির উদ্দিন।

এর আগে বুধবার (১ ফেব্রুয়ারি) উপজেলা সদরের কাছারীপাড়া সুফলা সতীশ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থীদের বের করে দিয়ে ব্র্যাকের নিয়োগ পরীক্ষা নেওয়া হয়।  

জানা গেছে, স্কুল চলাকালীন সময়ে অলিখিতভাবে বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাককে শ্রেণিকক্ষ ভাড়া দিয়েছেন বিদ্যালয়টির প্রধান শিক্ষক সোহাগী বেগম। ব্র্যাক তাদের শিক্ষা কর্মসূচির শিক্ষক নিয়োগ পরীক্ষা নেওয়ার জন্য বুধবার (১ ফেব্রুয়ারি) বিদ্যালয়টির দুইটি কক্ষ ব্যবহার করেন। এ সময় প্রধান শিক্ষক ওই শ্রেণির শিক্ষার্থীদের শ্রেণিকক্ষ থেকে বের করে দিয়ে নিয়োগ পরীক্ষার নেওয়ার সুযোগ করে দেন।  

অভিভাবকদের এমন মৌখিক অভিযোগে তাৎক্ষণিকভাবে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) প্রতিনিধি পাঠিয়ে ঘটনার সত্যতা পান। একইসঙ্গে দুইজন সহকারী শিক্ষা অফিসার পাঠিয়ে ঘটনা তদন্ত করে জেলা প্রাথমিক শিক্ষা অফিসারসহ সংশ্লিষ্ট দফতরে পাঠান উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার এন এম শরীফুল ইসলাম।

এ ঘটনায় কাছারীপাড়া সুফলা সতীশ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সোহাগী বেগমকে শোকজ করেছেন সহকারী প্রাথমিক শিক্ষা অফিসার। এক্ষেত্রে আগামী ২৪ ঘণ্টার মধ্যে প্রধান শিক্ষককে সন্তোষজনক জবাব দাখিল করতে বলা হয়েছে। অন্যথায় তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়া হবে বলেও শোকজে উল্লেখ করা হয়েছে।  

উপজেলা সহকারী শিক্ষা অফিসার নাসির উদ্দিন বাংলানিউজকে বলেন, শিক্ষার্থীদের বের করে দিয়ে এনজিও'র নিয়োগ পরীক্ষার বিষয়টি সত্যতা মেলেছে। তাই প্রধান শিক্ষককে শোকজ করা হয়েছে। একই সঙ্গে তাৎক্ষণিক তদন্তের প্রতিবেদনও ইউএনও এবং জেলা প্রাথমিক শিক্ষা অফিসারসহ বিভিন্ন দফতরে পাঠানো হয়েছে।  

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জি আর সারোয়ার বাংলানিউজকে বলেন, বিনা অনুমতিতে পাঠদান বন্ধ করে এনজিও'র নিয়োগ পরীক্ষা নেওয়ার ঘটনায় প্রধান শিক্ষককে শোকজ করা হয়েছে। সন্তোষজনক জবাব না পেলে বিধিমত ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ২১৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২, ২০২৩
এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।