ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ন্যূনতম মজুরি ২৩ হাজার টাকা দাবি গার্মেন্টস শ্রমিকদের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০২৩
ন্যূনতম মজুরি ২৩ হাজার টাকা দাবি গার্মেন্টস শ্রমিকদের

ঢাকা: নূন্যতম মজুরি ২৩ হাজার টাকা ও নতুন মজুরি বোর্ড গঠনের দাবি জানিয়েছে গার্মেন্টস শ্রমিকরা।

রোববার (৫ ফেব্রুয়ারি) জাতীয় প্রেসক্লাবের সামনে গার্মেন্টস শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (জি-স্কপ) ও ইন্ডাস্ট্রিয়াল বাংলাদেশ কাউন্সিল (আইবিসি) আয়োজিত এক বিক্ষোভ সমাবেশে তারা এসব দাবি জানান।

সমাবেশে বক্তারা বলেন, গার্মেন্টস শিল্পে সর্বশেষ মজুরি কার্যকর হয়েছে ২০১৮ সালে। শ্রম আইন অনুযায়ী প্রতি পাঁচ বছর পর পর নূন্যতম মজুরি বাড়িয়ে নতুন মজুরি বোর্ড গঠন করার কথা। সেই হিসেবে ইতোমধ্যে দুই মাস পার হয়েছে। কিন্তু নতুন মজুরি বোর্ড গঠনে দৃশ্যমান অগ্রগতি নেই। অথচ ক্রমবর্ধমান দ্রব্যমূল্যের ঊধ্বগতির কারণে দেশের সাত কোটির বেশি শ্রমজীবী আজ দুর্বিষহ জীবনযাপন করছে।

তারা আরও বলেন, বিশ্ববাজরের দোহাই এবং উৎপাদন ব্যয় বৃদ্ধির অজুহাতে শ্রমজীবীরা যেসব পণ্য ব্যবহার করে সেসব পণ্যের দাম বেড়েছে। প্রকৃত মজুরি অর্ধেকে নেমে যাওয়ায় জাতীয় মাথাপিছু আয়ের পরিমাণ বৃদ্ধির বিপরীতে শ্রমিকরা অপুষ্টি আর কঠিনতম জীবনযাপন করছে। তাই গার্মেন্টস শিল্প সেক্টরের শ্রমিকদের জন্য নূন্যতম মজুরি ২৩ হাজার টাকা করে নতুন মজুরি বোর্ড গঠনের দাবি জানাচ্ছি।

জি-স্কপের যুগ্ম সমন্বয়ক কামরুল আহসানের সভাপতিত্বে সমাবেশে আরও উপস্থিত ছিলেন আইবিসির সভাপতি আমিরুল হক আমিন, সাধারণ সম্পাদক কুতুব উদ্দিন আহমেদ, জি-স্কপের যুগ্ম সমন্বয়ক আব্দুল ওয়াহেদ প্রমুখ।

সমাবেশ শেষ গার্মেন্টস শ্রমিকরা স্মারকলিপি দিতে শ্রম মন্ত্রণালয়ের উদ্দেশে মিছিল নিয়ে যাত্রা করেন।

বাংলাদেশ সময়: ১৭০৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৫, ২০২৩
এসসি/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।