ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

 এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক হলেন আখতার হোসেন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ৬, ২০২৩
 এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক হলেন আখতার হোসেন

ঢাকা: অবসরোত্তর ছুটি (পিআরএল) ভোগরত প্রাক্তন সিনিয়র সচিব মো. আখতার হোসেনকে প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক পদে নিয়োগ দিয়েছে সরকার।

সরকারি চাকরি আইন, ২০১৮ এর ধারা ৪৯ অনুযায়ী তার অভোগকৃত অবসরোত্তর ছুটি ও সংশ্লিষ্ট সুবিধাদি স্থগিতের শর্তে যোগদানের তরিখ থেকে দুই বছর মেয়াদে নিয়োগ দিয়ে সোমবার (৬ ফেব্রুয়ারি) আদেশ জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

আদেশে বলা হয়, তিনি ওই পদে কর্মরত থাকাকালে এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক পদের নির্ধারিত বেতন-ভাতা ও আনুষঙ্গিক সুবিধাদি প্রাপ্য হবেন। এই চুক্তিভিত্তিক নিয়োগের অন্যান্য শর্ত অনুমোদিত চুক্তিপত্র দ্বারা নির্ধারিত হবে।

সরকারি চাকরির বয়ষ শেষ হওয়ায় আখতার হোসেন জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিবের দায়িত্ব পালনকালে অবসরে যান। এর আগে তিনি যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সিনিয়র সচিবের দায়িত্ব পালন করেন।

২০১৯ সালের ১৬ সেপ্টেম্বর যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব পদে যোগদান করেন আখতার হোসেন। এর আগে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ে অতিরিক্ত সচিব হিসেবে কর্মরত ছিলেন তিনি।

আখতার হোসেন বিসিএস প্রশাসন ক্যাডারে ১৯৮৮ সালে যোগদান করেন। চাকরি জীবনের শুরুতে তিনি ১০ বছরের বেশি সময় ধরে ফেনী, চাঁদপুর, কক্সবাজার ও ঝালকাঠী জেলায় সহকারী কমিশনার, উপজেলা ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা পদে দায়িত্ব ছিলেন।

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সমাজবিজ্ঞানে ১৯৮৩ সালে বিএসএস (অনার্স) এবং ১৯৮৪ সালে সমাজবিজ্ঞানে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। এছাড়া চাকরিকালীন সরকারের অনুমতি নিয়ে এলএলবি ও এমবিএ ডিগ্রি অর্জন করেন।

বাংলাদেশ সময়: ১৫৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৬, ২০২৩
এমআইএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।