ঢাকা, রবিবার, ৩ আষাঢ় ১৪৩১, ১৬ জুন ২০২৪, ০৮ জিলহজ ১৪৪৫

জাতীয়

ইউপি সদস্যদের অনাস্থায় পদ হারালেন চেয়ারম্যান

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০২ ঘণ্টা, এপ্রিল ১২, ২০২৩
ইউপি সদস্যদের অনাস্থায় পদ হারালেন চেয়ারম্যান

গাইবান্ধা: সংখ্যাগরিষ্ঠ ইউপি সদস্যদের অনাস্থা প্রস্তাব সরকার গ্রহণ করায় পদ হারিয়েছেন গাইবান্ধার পলাশবাড়ী উপজেলার পবনাপুর ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যান মাহাবুবুর রহমান।

বুধবার (১২ এপ্রিল) স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগ ইউপি-১ শাখার সিনিয়র সহকারী সচিব জেসমীন প্রধান স্বাক্ষরিত এক চিঠিতে পরিষদটি শূন্য ঘোষণা করা হয়।

চিঠিতে উল্লেখ করা হয়, পলাশবাড়ী উপজেলার পবনাপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. মাহাবুবুর রহমানের বিরুদ্ধে ২০২১-২২ অর্থ বছরে ইউনিয়ন পরিষদের ১% উত্তোলিত এক লাখ ৯৭ হাজার টাকা পরিষদের ভবনের মালামাল ও সব সদস্য এবং চেয়ারম্যানের চেয়ার কেনায় আর্থিক অনিয়ম-দুর্নীতির অভিযোগ উঠেছে। এছাড়া জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসের ট্যাক্স আদায়ের অর্থ সরকারি কোষাগারে জমা না করে নিয়ম বহির্ভূত খরচ দেখানো হয়। এ দুই মাসের ট্যাক্স বই তদন্তকালে উপস্থাপন করতে ব্যর্থ হওয়া, পরিষদের মূল ট্যাক্স বই ছাড়া ভুয়া ট্যাক্স আদায় রশিদ দ্বারা চেয়ারম্যানের পছন্দের ব্যক্তি (দাপ্তরিকভাবে নিয়োগপ্রাপ্ত নন) মো. আল আমিনের স্বাক্ষরে ট্যাক্স আদায়ে আর্থিক অনিয়ম করা হয়।  

সেই সঙ্গে গ্রাম আদালতের কার্যক্রম দাপ্তরিকভাবে নিয়োগপ্রাপ্ত না হওয়া সত্ত্বেও হোসনে আরা বেগম কর্তৃক গ্রাম আদালতের পেশকার পরিচয়ে নোটিশের মাধ্যমে বিচার প্রার্থীর পক্ষে এবং বিপক্ষে উভয়ের কাছ থেকে ২০০ টাকা করে নেওয়ার অভিযোগ রয়েছে চেয়ারম্যানের বিরুদ্ধে। এসব অভিযোগে একই ইউনিয়ন পরিষদের নয়জন সদস্য অনাস্থা প্রস্তাব করেন। এর পরিপ্রেক্ষিতে সরেজমিন তদন্ত করা হলে এসব  অভিযোগের প্রমাণ পাওয়া যায়। এজন্য ইউনিয়নের চেয়ারম্যান পদটি শূন্য ঘোষণা করা হয়।

এ অনাস্থা প্রস্তাবের বিষয়ে স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন ২০০৯ এর ৩৯(৩) ধারা অনুযায়ী পলাশবাড়ী উপজেলার সিনিয়র মৎস্য কর্মকর্তাকে তদন্তকারী কর্মকর্তা হিসেবে নিয়োগ করা হলে তিনি বিশেষ সভা ডেকে গোপন ব্যালটের মাধ্যমে অনাস্থা প্রস্তাবের পক্ষে ও বিপক্ষে ভোট নেন। এতে অনাস্থা প্রস্তাবের পক্ষে নয়টি ভোট পড়ে।

এ অবস্থায় এ চেয়ারম্যানের জনস্বার্থে পরিষদের দায়িত্ব পালন করা ঠিক হবে না বিবেচিত হওয়ায় গাইবান্ধা জেলা প্রশাসকের পাঠানো অনাস্থা প্রস্তাবটি সরকারের স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন, ২০০৯ এর ৩৯(১৩) ধারা অনুযায়ী অনুমোদিত হয়। সেজন্য স্থানীয় সরকার আইন, ২০০৯ এর ৩৯(১৩) ধারার বিধান অনুযায়ী সরকার কর্তৃক জনস্বার্থে অনাস্থা প্রস্তাবটি অনুমোদিত হওয়ায় পবনাপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাহাবুবুর রহমানের পদটি একই আইনের ৩৫(১) (চ) ধারা অনুযায়ী শূন্য ঘোষণা করা হয়।

বুধবার (১২ এপ্রিল) বিকেলে পলাশবাড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) কামরুজ্জামান নয়ন বিষয়টি নিশ্চিত করেছেন।

বাংলাদেশ সময়: ১৯৫৯ ঘণ্টা, এপ্রিল ১২, ২০২৩
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।