ঢাকা, শুক্রবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৮ জুন ২০২৪, ২০ জিলহজ ১৪৪৫

জাতীয়

আইন প্রয়োগ করলে কারসাজিকারীরা ভালো থাকবে না: ভোক্তা পরিচালক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৫ ঘণ্টা, জুলাই ৯, ২০২৩
আইন প্রয়োগ করলে কারসাজিকারীরা ভালো থাকবে না: ভোক্তা পরিচালক ছবি: জি এম মুজিবুর

ঢাকা: জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার বলেছেন, ভোক্তা অধিকার সংরক্ষণ আইন- ২০০৯ খুবই শক্তিশালী। আমরা যদি এই আইনের প্রয়োগ করতে থাকি, তাহলে যারা কারসাজি করে, তারা ভালো থাকবে না।


 
রোববার (৯ জুলাই) চিনি, কাঁচামরিচ, আদা ও রসুনের মূল্য এবং সরবরাহ স্থিতিশীল রাখার লক্ষ্যে সুপারশপ, পাইকারি ও খুচরা ব্যবসায়ীদের সঙ্গে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।  

রাজধানীর কারওয়ান বাজারে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের প্রধান কার্যালয়ের সভাকক্ষে এই মতবিনিময় সভার আয়োজন করা হয়।

মনজুর মোহাম্মদ শাহরিয়ার বলেন, কেউ কেউ হঠাৎ করে বাজারের স্বাভাবিক পরিস্থিতি নষ্ট করে ফেলেন। উন্মুক্ত বাজার হবে অবাধ, স্বাধীন। কিন্তু সেই স্বাধীনতার সুযোগ নিয়ে জনগণকে পরাধীন করার পাঁয়তারা করেন কিছু ব্যবসায়ী।

তিনি বলেন, সুপারশপগুলোকে আমরা নির্দেশনা দিয়েছিলাম, যখন কোনো কিছুর মূল্য হঠাৎ করে বেড়ে যায়, তখন সেসব প্রতিষ্ঠানের কর্ণধাররা যেন সেই বিষয়ে মনোযোগ দেন। কিন্তু আমরা দেখেছি, এতে ব্যত্যয় ঘটেছে। যা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। আগামীতে এমন পরিস্থিতি সৃষ্টি করে সুপারশপ বন্ধ করে দিতে আমাদের বাধ্য করবেন না। কেউ যদি বিক্রয় রশিদ না দেয়, তাহলে ট্রাকসহ মালামাল বাজেয়াপ্ত করার ক্ষমতা আমাদের দেওয়া আছে।

ব্যবসায়ীদের পরিমিত লাভ করার আহ্বান জানিয়ে ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের পরিচালক বলেন, আপনারা (ব্যবসায়ী) ব্যবসা করবেন, লাভ করবেন। কিন্তু সেই লাভটা যেন সাধারণ মানুষের চোখে বা যারা বাজার নিয়ে কাজ করেন, তাদের চোখেও গ্রহণযোগ্য হয়। তাই আমাদের অনুরোধ থাকবে, সাধারণ মানুষ যেন আরাম পায়, সেভাবে পরিমিতবোধ রেখে ব্যবসা করুন।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) এ. এইচ. এম. সফিকুজ্জামানের সভাপতিত্বে মতবিনিময় সভায় এফবিসিসিআই, ক্যাব ও গোয়েন্দা সংস্থার প্রতিনিধি এবং বিভিন্ন আড়তদার, ব্যবসায়ী ও সুপার শপের প্রতিনিধিরা উপস্থিতি ছিলেন।

বাংলাদেশ সময়: ১৭০৬ ঘণ্টা, জুলাই ৯, ২০২৩
এসসি/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।