ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

জাতীয়

‘মশা নির্মূলের বাজেটের স্বচ্ছতা নিশ্চিত করা উচিৎ’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৩ ঘণ্টা, জুলাই ২৫, ২০২৩
‘মশা নির্মূলের বাজেটের স্বচ্ছতা নিশ্চিত করা উচিৎ’

ঢাকা: মশা নির্মূলে সিটি কর্পোরেশনের বাজেটের সঠিক ব্যবহার হচ্ছে কি না, তার স্বচ্ছতা নিশ্চিত করা উচিৎ বলে উল্লেখ করেছেন গণমাধ্যম ব্যক্তিত্ব ও ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ।

মঙ্গলবার (২৫ জুলাই) দুপুরে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন ৩১ নং ওয়ার্ডের উদ্যোগে আয়োজিত এডিস মশা নিধন ও ডেঙ্গুর প্রকোপ রোধে জনসচেতনতামূলক র‌্যালির উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

হাসান আহমেদ চৌধুরী কিরণ বলেন, শুধু বর্ষা মৌসুম এলেই এডিস মশা নিধনের কার্যক্রম পরিচালনা করলে চলবে না। এটি এখন সারা বছরের সমস্যা। তাই ডেঙ্গু প্রতিরোধ করতে এডিস মশা নিধনে বছরব্যাপী কর্মসূচি নিতে হবে। মশা নিধনে যে কীটনাশক ব্যবহার করা হচ্ছে, তার গুণগত মান যাচাই করা আবশ্যক এবং মশা নিধনের জন্য ওষুধ ছিটানোর পদ্ধতি ঠিক আছে কি না, এ নিয়ে এখন ভাববার সময় এসেছে। মশা নির্মূলের জন্য সিটি কর্পোরেশন যে আর্থিক বাজেট পায় তার সঠিক ব্যহার হচ্ছে কি না, তার স্বচ্ছতা নিশ্চিত করা উচিৎ।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ৩১ নং ওয়ার্ডের কাউন্সিলর শফিকুল ইসলাম সেন্টু। তিনি বলেন, মশা নিধন কার্যক্রমসহ ডেঙ্গু প্রতিরোধে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়ররের নেতৃত্বে আমরা সকল শ্রেণি-পেশার নাগরিকদের সম্পৃক্ত করে একযোগে কাজ করে যাচ্ছি। আমাদের এ অভিযান এডিস মশা নিধন না হওয়া পর্যন্ত চলবে। আমরা আশা করি অচিরেই ডেঙ্গু প্রতিরোধ করে নগরবাসীকে স্বস্তি দেওয়া সম্ভব হবে। তবে নগরবাসীকেও তার নিজ নিজ বাসাবাড়ির আঙিনা, ফুলের টব, ছাদ বাগান, এসি ফ্রিজের জমানো পানি পরিষ্কারসহ এডিস মশার বিস্তার রোধে সচেতন হবে।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশন জোন-৫ এর স্বাস্থ্য কর্মকর্তা ডা. মো. ওয়াসিম, বাইতুল ফালাহ মাদ্রাসা ও এতিমখানার প্রিন্সিপাল মাওলানা মো. আবু তালহা, ইসলামি চিন্তাবিদ মাওলানা মো. জালাল উদ্দিন, মোহাম্মদপুর টাউনহল বাজার বণিক সমিতির সভাপতি মো. লুৎফর রহমান বাবুল, জামিয়া ওয়াহেদিয়া মাদ্রাসা ও এতিমখানার প্রিন্সিপাল মাওলানা মো. জুবায়ের প্রমুখ।

র‌্যালিটি ৩১ নং ওয়ার্ডের বিভিন্ন পাড়া-মহল্লা প্রদক্ষিণ করে স্থানীয় বাসিন্দাদের মাঝে এডিস মশা নিধনে ব্লিচিং পাউডার, মশক নিধন কর্মীদের জন্য গামবুট, কেরোসিন, হারপিক, মশা মারার ওষুধ বিরতণ করে। এছাড়াও কর্মসূচির অংশ হিসেবে ওয়ার্ডের বিভিন্ন বাড়ির দুই পাশের মাঝের প্যাসেজে ময়লা আবর্জনা পরিষ্কার করাসহ মশা নিধনের কীটনাশক ছিটানো হয়।

বাংলাদেশ সময়: ১৮২২ ঘণ্টা, জুলাই ২৫, ২০২৩
আরকেআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।