ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

বঙ্গবন্ধুর খুনিদের ফিরিয়ে আনার দাবি রাজশাহীতে 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৬ ঘণ্টা, আগস্ট ১৫, ২০২৩
বঙ্গবন্ধুর খুনিদের ফিরিয়ে আনার দাবি রাজশাহীতে 

রাজশাহী: রাজশাহীতে শোক দিবসের কর্মসূচি থেকে বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনিদের ফিরিয়ে এনে শাস্তি নিশ্চিতের দাবি জানানো হয়েছে। এদিন সকাল থেকে গভীর শোক ও শ্রদ্ধায় বঙ্গবন্ধুর ৪৮তম শাহাদৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবসের কর্মসূচি পালন হচ্ছে এই বিভাগীয় শহরে।

মঙ্গলবার (১৫ আগস্ট) সকাল ৯টায় রাজশাহী মহানগরীর সিঅ্যান্ডবি মোড়ে নব নির্মিত ম্যুরালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে একে একে পুষ্পস্তবক অর্পণ করেন-রাজশাহী সদর আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা, রাজশাহী বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর, রাজশাহী জেলা প্রশাসক শামীম আহমেদ। এ সময় বিভাগীয় ও জেলা প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা সেখানে উপস্থিত ছিলেন।  

এর আগে সেখানে এক এক করে পুলিশের রাজশাহী রেঞ্জের উপ-মহাপরিদর্শক (ডিআইজি) মো. আনিসুর রহমান, রাজশাহী মেট্রোপলিটন পুলিশ কমিশনার বিপ্লব বিজয় তালুকদার, রাজশাহীর পুলিশ সুপার (এসপি) সাইফুর রহমান পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানান।

পরে সেখানে রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) প্রধান নির্বাহী কর্মকর্তা ড. এবিএম শরীফ উদ্দিনের নেতৃত্বে কাউন্সিলর, কর্মকর্তা ও কর্মচারীরা পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে জাতির জনকের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

সকাল সাড়ে ১০টায় রাজশাহী মহানগর আওয়ামী লীগ নেতারা কুমারপাড়ার দলীয় কার্যালয়ের পাশে থাকা স্বাধীনতা চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। রাজশাহী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বঙ্গবন্ধু হলের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। এছাড়া রাজশাহী কলেজের শিক্ষক-শিক্ষার্থীসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন শোক মিছিল, পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা, দোয়া মাহফিল, দুঃস্থদের মধ্যে খাবার বিতরণসহ শোক দিবস উপলক্ষে বিভিন্ন কর্মসূচি পালন করছে।

জাতীয় শোক দিবস উপলক্ষে সকালে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা নিবেদনের পর র‌্যাব-৫ সদর দপ্তরে রক্তদান কর্মসূচি পালন করা হয়।

সকল কর্মসূচি থেকে বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনিদের ফিরিয়ে এনে শাস্তি নিশ্চিতের দাবি জানানো হয়েছে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হত্যার বিচার শেষ হয়েছে ১৪ বছর আগে। পলাতক এই আসামিরা হলেন- খন্দকার আবদুর রশিদ, শরীফুল হক ডালিম, নূর চৌধুরী, রাশেদ চৌধুরী ও মোসলেহউদ্দিন খান। তাদের মধ্যে নূর চৌধুরী ও রাশেদ চৌধুরী কানাডা ও মার্কিন যুক্তরাষ্ট্রে আছেন বলে জানা গেছে। তবে কূটনৈতিক প্রক্রিয়ায়, গোয়েন্দা ও ইন্টারপোলের মাধ্যমে চেষ্টা চালিয়েও বাকি তিন জনের খোঁজ এখনও বের করতে পারেনি সরকার।  

বাংলাদেশ সময়: ১৪৫৮ ঘণ্টা, আগস্ট ১৫, ২০২৩
এসএস/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।