ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জাতীয়

স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে তথ্যপ্রযুক্তির ব্যবহার বাড়াতে কাজ করছে সরকার

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪১ ঘণ্টা, আগস্ট ২৪, ২০২৩
স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে তথ্যপ্রযুক্তির ব্যবহার বাড়াতে কাজ করছে সরকার

ঢাকা: জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, দেশে সংসদীয় গণতন্ত্র চলমান রয়েছে। সংসদীয় গণতন্ত্রের ভিত আরও মজবুত করার স্বার্থে তথ্যপ্রযুক্তির ব্যবহারকে জোরালো করতে হবে।

স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে তথ্যপ্রযুক্তির ব্যবহার বাড়াতে সরকার প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করেছে।

বৃহস্পতিবার (২৪ আগস্ট) সিঙ্গাপুর জাতীয় সংসদের ডিজিটাল লাইব্রেরি সিস্টেমের ওপর এক ব্রিফিং অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, সংসদ সদস্যদের প্রয়োজনীয় জ্ঞান ও তথ্য উপাত্ত সহজলভ্য করার লক্ষ্যে কার্যক্রম চলমান রয়েছে। সংসদ সদস্যদের সংসদের বিতর্কে অংশগ্রহণসহ অন্যান্য প্রয়োজনে সংসদ লাইব্রেরির মাধ্যমে তথ্য-উপাত্ত সরবরাহ করা হচ্ছে। বাজেট অধিবেশন চলাকালীন এ ধরনের সহযোগিতা জোরদারের জন্য প্রতিবছরই বাজেট হেল্পডেস্ক স্থাপন করা হয়। এ লক্ষ্যে বাজেট অ্যানালাইসিস ও মনিটরিং ইউনিট (বামু) কাজ করছে।

তিনি বলেন, বাংলাদেশ জলবায়ু পরিবর্তন, নানারূপ মহামারি ও ভূ-রাজনৈতিক চ্যালেঞ্জসহ বিভিন্ন সমস্যার মুখোমুখি হচ্ছে। এসব সমস্যা মোকাবিলায় সংসদ সদস্যদের জোরালো ও ইতিবাচক ভূমিকা রাখতে হবে। সংসদ সদস্যদের ইতিবাচক ভূমিকা রাখার সুযোগ বাড়াতে হলে তথ্যপ্রযুক্তির মাধ্যমে জ্ঞানার্জনের প্রক্রিয়াকে সহজলভ্য করতে হবে। এ লক্ষ্যে জাতীয় সংসদে নানাবিধ কার্যক্রম চলমান রয়েছে। স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে তথ্যপ্রযুক্তির ব্যবহার জোরালো করতে সরকার সিঙ্গাপুরের কারিগরি সহযোগিতা গ্রহণ করছে।

ডিজিটাল লাইব্রেরি সিস্টেম ব্রিফিং শেষে স্পিকারের সঙ্গে সিপিএ এক্সিকিউটিভ কমিটির সাউথ-ইস্ট এশিয়া রিজিওনের রিপ্রেজেনটেটিভ ও সিঙ্গাপুরের মাউন্টব্যাটেন নির্বাচনী এলাকার সংসদ সদস্য লিম বায়ো চুয়ান সৌজন্য সাক্ষাৎ করেন।  

এ সময় সংসদ সচিবালয়ের অতিরিক্ত সচিব এম এ কামাল বিল্লাহ, সিঙ্গাপুর পার্লামেন্ট সেক্রেটারিয়েটের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২১৪১ ঘণ্টা, আগস্ট ২৪, ২০২৩
এসকে/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।