ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মার্কিন প্রাক-নির্বাচনী পর্যবেক্ষকদের কাছে সুজন সম্পাদকের আক্ষেপ

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৭ ঘণ্টা, অক্টোবর ৯, ২০২৩
মার্কিন প্রাক-নির্বাচনী পর্যবেক্ষকদের কাছে সুজন সম্পাদকের আক্ষেপ

ঢাকা: স্বাধীন হওয়ার ৫২ বছর পরও সুষ্ঠু নির্বাচন পদ্ধতি বের করতে না পারায় যুক্তরাষ্ট্রের প্রাক-নির্বাচনী পর্যবেক্ষক মিশনের প্রতিনিধিদের কাছে আক্ষেপের কথা তুলে ধরেছেন সুশাসনের জন্য নাগরিক (সুজন) সম্পাদক বদিউল আলম মজুমদার।

রোববার (৮ অক্টোবর) রাতে রাজধানীর একটি হোটেলে প্রাক-নির্বাচনী পর্যবেক্ষক মিশনের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি নিজেই এ তথ্য জানান।

 

বদিউল আলম বলেন, নির্বাচন নি‌য়ে কথা ব‌লে‌ছি। আমা‌দের সুষ্ঠু ও নির‌পেক্ষ নির্বাচন হওয়া দরকার। ২০১৪ সা‌লে একতরফা নির্বাচন হ‌য়ে‌ছে। ২০১৮ সালে অংশগ্রহণমূলক নির্বাচন হ‌য়ে‌ছে। কিন্তু সুষ্ঠু ও নির‌পেক্ষ নির্বাচন হয়‌নি এবং অনেক অভিযোগ আছে। আমা‌দের একটা সুষ্ঠু, নির‌পেক্ষ এবং গ্রহণ‌যোগ্য ও অংশগ্রহণমূলক নির্বাচন দরকার। কারণ আমরা প্রতি পাঁচ বছর অন্তর অন্তর এ সমস্যার সম্মু‌খীন হই। ৫২ বছ‌রেও আমরা এ সমস্যার সমাধান কর‌তে পা‌রিনি। সুষ্ঠু নির্বাচ‌নের একটা পদ্ধ‌তি আমরা বের কর‌তে পা‌রিনি।

প্রাক-নির্বাচনী পর্যবেক্ষক মিশনের প্রতিনিধিদের সঙ্গে একাই বৈঠক করেছেন বদিউল আলম। বৈঠকে নির্বাচন পর্যবেক্ষক সংস্থা জানিপপের চেয়ারম্যান নাজমুল আহসান কলিমুল্লাহর আমন্ত্রণ থাকলেও তিনি আসেননি।

সুজনের সম্পাদক বলেন, আমি আশা করি, আমাদের রাজনী‌তি‌বিদরা সংলা‌পে বস‌বে, সম‌ঝোতা এবং সমাধানে পৌঁছাবে। প্রতিনিধিদল শুনেছেন। তাদের কোনো মন্তব্য ছিল না। তারা শুধু শুনেছেন। আর এখন তারা কিছু পাবলিকলি বলবেও না। হয়তো ব্যক্তি বিশেষের সঙ্গে আলাপে মন্তব্য করতে পারে।

সুষ্ঠু নির্বাচন নিয়ে কোনো পরামর্শ দিয়েছেন কি না মার্কিন প্রতিনিধিদলকে। জবাবে বদিউল আলম বলেন, ‌নির্বাচন সুষ্ঠু কর‌তে গে‌লে কতগু‌লো শর্ত মান‌তে হ‌বে। নির্বাচন এক দি‌নের বিষয় নয়। এটা একটা পদ্ধ‌তি। এর অনেকগুলো ধাপ আছে। এ ধাপগুলো থাকতে হবে, যেমন স্বচ্ছ হতে হবে, তেমন গ্রহণযোগ্যও হতে হবে।

তিনি বলেন, এটা কারা নি‌শ্চিত কর‌বে। কতগু‌লো প্রতিষ্ঠান। একটা হ‌লো ‌নির্বাচন ক‌মিশন, প্রশাসন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, গণমাধ্যম, নাগ‌রিক সমাজ। এগু‌লো পূর্ব শর্ত।

এ সময় নির্বাচন কমিশনের সমালোচনা করেন সুজনের সম্পাদক। তিনি বলেন, আমা‌দের নির্বাচন প্রক্রিয়ায় সমস্যা হ‌লো নির্বাচন ক‌মিশন। তারা কি বলে মা‌ঝে মা‌ঝে সেটা বুঝ‌তেও পা‌রি না। তারা নি‌জেরাই ব‌লে তারা বিত‌র্কিত।  ইভিএমে তারা যে তথ্য দেবে সেটা মে‌নে নি‌তে হ‌চ্ছে।

দলীয় সরকারের অধীনে দেশে কখনও নির্বাচন সুষ্ঠু হয়নি বলেও মন্তব্য করেছেন বদিউল আলম। তার ভাষ্য, দলীয় সরকা‌রের অধী‌নে নির্বাচন কো‌নো দিন অবাধ ও সুষ্ঠু হয়নি। গত দুইটা হয়নি। সাম‌নেও হ‌বে কি না জানি না। আমি কিন্তু তত্ত্বাবধায়ক সরকারের কথা বলছি না। এমন একটা সরকার থাক‌তে হ‌বে যা‌দের প্রশাসন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বা‌হিনী নির‌পেক্ষপতা নি‌শ্চিত কর‌বে। নির্বাচন ক‌মিশন নির‌পেক্ষ থাক‌বে।

বাংলাদেশের আসন্ন জাতীয় নির্বাচনের প্রস্তুতি দেখতে এবং ভোটের বিষয়ে স্বাধীন ও নিরপেক্ষ পর্যালোচনা চালানোর জন্য শনিবার ঢাকায় এসেছে যুক্তরাষ্ট্রের প্রাক-নির্বাচনী পর্যালোচনা মিশন (পিইএম)।

ছয় সদস্যের সমন্বয়ে গঠিত ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট (আইআরআই) এবং ন্যাশনাল ডেমোক্রেটিক ইনস্টিটিউটের (এনডিআই) যৌথ এই মিশন বৃহস্পতিবার পর্যন্ত বাংলাদেশে থাকবে।

বাংলাদেশ সময়: ১০৩০ ঘণ্টা, অক্টোবর ৯, ২০২৩
টিআর/এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।