ঢাকা, বৃহস্পতিবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

জাতীয়

বাংলাদেশে সহিংসতা নিয়ে উদ্বিগ্ন জাতিসংঘ মহাসচিব

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৬ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০২৩
বাংলাদেশে সহিংসতা নিয়ে উদ্বিগ্ন জাতিসংঘ মহাসচিব

বাংলাদেশে রাজনৈতিক সহিংসতায় ৯ জন নিহত হওয়ার ঘটনায় নিজের উদ্বিগ্নতার কথা জানিয়ে জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস সকল পক্ষকে সহিংসতা থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছেন। এছাড়াও বাংলাদেশে মত প্রকাশের স্বাধীনতা এবং শান্তিপূর্ণ সমাবেশের অধিকারকে সম্মান করা উচিত বলেও মন্তব্য করেছেন গুতেরেস।

এই সময় অতিরিক্ত বলপ্রয়োগ এবং নির্বিচারে আটক করা থেকেও বিরত থাকার আহ্বান জানান তিনি।  

৩০ অক্টোবর নিয়মিত ব্রিফিংয়ে জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের মুখপাত্র স্টিফেন ডুজারিক এসব তথ্য জানিয়েছেন।

গত ২৮ অক্টোবর প্রধান বিরোধীদল বিএনপির সঙ্গে পুলিশ এবং বাংলাদেশের ক্ষমতাসীন দলের সহিংসতার ঘটনা ঘটেছে। পুলিশ এখনও গ্রেপ্তার চালিয়ে যাচ্ছে, তারা প্রধান বিরোধীদের গ্রেপ্তার করেছে। যখন বিরোধীদলের ওপর আক্রমণের ঘটনা ঘটছে এবং সকল পর্যায়ের নেতা ও তাদের পরিবারের সদস্যদের গ্রেপ্তার করা হচ্ছে এই অবস্থায় আপনি কীভাবে বিশ্বাস করতে পারেন যে আগামী নির্বাচন অবাধ, সুষ্ঠু ও অন্তর্ভুক্তিমূলক হবে?  সাংবাদিক মুশফিক ফজল আনসারীর এমন প্রশ্নের জবাবে ডুজারিক বলেন, এসব ঘটনায় আমরা স্পষ্টতই উদ্বিগ্ন, আমরা এখনও মনে করি, নির্বাচনের আগে শান্ত থাকা এবং সকল মানুষের মত প্রকাশের স্বাধীনতার বিষয়ে শ্রদ্ধা থাকা জরুরি। তবে আমি মনে করি না, 
আমরা কেউ নির্বাচন নিয়ে এখনই মতামত দিতে প্রস্তুত।

 

বাংলাদেশ সময়: ১৬০৪ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০২৩ 

এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।