ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

ঋত্বিক সম্মাননা পদক পেলেন দুই বাংলার ৪ চলচ্চিত্রকার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০০ ঘণ্টা, নভেম্বর ৫, ২০২৩
ঋত্বিক সম্মাননা পদক পেলেন দুই বাংলার ৪ চলচ্চিত্রকার

রাজশাহী: প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা ঋত্বিক কুমার ঘটকের ৯৮তম জন্মদিন উপলক্ষে রাজশাহীতে আয়োজন করা হয়েছে ঋত্বিক সম্মাননা পদক ও চলচ্চিত্র উৎসব।  

শনিবার (৪ নভেম্বর) বিকেলে ঋত্বিক ঘটক ফিল্ম সোসাইটির আয়োজনে মহানগরীর মিয়াপাড়ায় থাকা ঋত্বিকের পৈতৃক ভিটায় ঋত্বিক সম্মাননা পদক দেওয়া ও আলোচনার মধ্যে দিয়ে তিন দিনব্যাপী উৎসব শুরু হয়।

অনুষ্ঠানে বাংলাদেশি চলচ্চিত্র পরিচালক রাকিবুল হাসান, শামীম আখতার, ভারতীয় চলচ্চিত্র ব্যক্তিত্ব অমিতাভ ঘোষ ও চলচ্চিত্র নির্মাতা মধু জানার্দানকে ঋত্বিক সম্মাননা পদক দেওয়া হয়।

ঋত্বিক ঘটক ফিল্ম সোসাইটির সভাপতি ডা. এফ এম এ জাহিদের সভাপতিত্ব অনুষ্ঠানে অতিথি ছিলেন রাজশাহীতে নিযুক্ত ভারতের সহকারী হাইকমিশনার মনোজ কুমার।

অনুষ্ঠানে বক্তারা বলেন, ঋত্বিক ঘটক নাটক আর চলচ্চিত্রের গল্পে তিনি মানুষকে ভাবাতেন। ভাবতে শেখাতেন। সত্যজিৎ রায়, মৃণাল সেনদের সঙ্গে তার নাম আজও উচ্চারিত হয়। মাত্র সাতটি চলচ্চিত্র নির্মাণ করে তিনি যে অসামান্য খ্যাতি কুড়িয়েছেন, তা অবিশ্বাস্যও বটে। এখন পর্যন্ত তিনি তার কাজের মাধ্যমে বেঁচে আছেন। এ সময় তার রেখে যাওয়া কর্ম সংরক্ষণের জন্য দাবি জানানো হয়।

অনুষ্ঠানে নৃত্যালেখ্য ‘অযান্ত্রিক’ পরিবেশন করে সাংস্কৃতিক সংগঠন ধ্রুপদালোক।

বাংলাদেশ সময়: ১১৫৩ ঘণ্টা, নভেম্বর ০৫, ২০২৩
এসএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।