ঢাকা, বুধবার, ৪ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

আইসেস্কো পুরস্কার পেল অভিযাত্রিক ফাউন্ডেশন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০২৪
আইসেস্কো পুরস্কার পেল অভিযাত্রিক ফাউন্ডেশন

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের আওতাধীন সংস্থা বাংলাদেশ ইউনেস্কো জাতীয় কমিশনের (বিএনসিইউ) উদ্যোগে কিশোরী ও নারীদের স্বাক্ষরতায় বিশেষ অবদান রাখা সুশীল সমাজ ও বেসরকারি সংস্থাকে ‘ইসলামিক ওয়ার্ল্ড এডুকেশনাল, সায়েন্টিফিক অ্যান্ড কালচারাল অর্গানাইজেশন (আইসেস্কো) পুরস্কার-২০২৩’ প্রদান করা হয়েছে।

বিশ্বে প্রথম এই পুরস্কার অর্জন করেছেন বাংলাদেশের বেসরকারি সংস্থা অভিযাত্রিক ফাউন্ডেশন ও মিশরের একটি সংস্থা।

সোমবার (১৯ ফেব্রুয়ারি) বিকেলে ঢাকার আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটের কনফারেন্স রুমে ২০২৩ সালের পদক হস্তান্তর অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বাংলাদেশ ইউনেস্কো জাতীয় কমিশনের ডেপুটি সেক্রেটারি জেনারেল ও গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের যুগ্ম সচিব জনাব জুবাইদা মান্নানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সম্মানিত সচিব এবং বাংলাদেশ ইউনেস্কো জাতীয় কমিশনের সেক্রেটারি জেনারেল জনাব সোলেমান খান।

এসময় বিভিন্ন মন্ত্রণালয় থেকে আগত সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তা, বিভিন্ন সরকারি-বেসরিকারি প্রতিষ্ঠান এবং সংস্থার কর্মকর্তা ও প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে অভিযাত্রিক ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক জনাব মো. আহমেদ ইমতিয়াজ প্রধান অতিথির কাছ থেকে পুরস্কার হিসেবে একটি ট্রফি এবং প্রশংসা সনদ গ্রহণ করেন।

সংস্থাটি ‘কিশোরী ও নারীদের স্বাক্ষরতায় বিশেষ অবদান রাখায়’ স্বরূপ নারীদের স্বাবলম্বীকরণ প্রকল্প ‘সক্ষম নারী’ এর জন্য আইসেস্কোর এই পুরস্কার অর্জন করেন।

এসময় প্রধান অতিথি সোলেমান খান বলেন, বিভিন্ন প্রতিষ্ঠান থেকে আইসেস্কো/ইউনেস্কোর বিভিন্ন পুরস্কার সম্পর্কে জানার এবং নিজ নিজ ক্ষেত্র অনুযায়ী আবেদন করার আহ্বান জানাই।

এছাড়াও সভাপতি জুবাইদা মান্নান তার বক্তব্যে আইসেস্কো/ইউনেস্কো সম্পর্কিত পুরস্কারের বিষয়ে সার্বিক সহযোগিতার জন্য বাংলাদেশ ইউনেস্কো জাতীয় কমিশন প্রস্তুত রয়েছে বলে উল্লেখ করেন।

বাংলাদেশ সময়: ১৩২৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০২৪
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad