ঢাকা, মঙ্গলবার, ১ শ্রাবণ ১৪৩১, ১৬ জুলাই ২০২৪, ০৯ মহররম ১৪৪৬

জাতীয়

কোটা আন্দোলনের নামে দুর্ভোগ সৃষ্টি করলে ব্যবস্থা: ডিএমপি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০০ ঘণ্টা, জুলাই ১১, ২০২৪
কোটা আন্দোলনের নামে দুর্ভোগ সৃষ্টি করলে ব্যবস্থা: ডিএমপি

ঢাকা: কোটা নিয়ে বুধবার(১০ জুলাই) আদালত একটি নির্দেশনা দিয়েছেন। সে প্রেক্ষিতে আর কোটা নিয়ে আন্দোলনের কোনো অবকাশ নেই।

এরপরেও যদি আন্দোলনের নামে জনদুর্ভোগসৃষ্টি করা হয় তাহলে বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণ করবে পুলিশ।

বৃহস্পতিবার (১১ জুলাই) ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান ডিএমপি'র অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম এন্ড অপস) ড. খ: মহিদ উদ্দিন।

সমসাময়িক বিভিন্ন গুরুত্বপূর্ণ ইস্যু ও আইন-শৃঙ্খলা পরিস্থিতি সম্পর্কে জানাতে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

ড. খ মহিদ উদ্দিন বলেন , কোটা নিয়ে বুধবার(১০ জুলাই) আদালত একটি নির্দেশনা দিয়েছেন। সে প্রেক্ষিতে আর কোটা নিয়ে আন্দোলনের কোনো অবকাশ নেই। আমরা অনুরোধ করবো আন্দোলনকারী শিক্ষার্থীরা আর নতুন করে জনদুর্ভোগ সৃষ্টির মতো কর্মসূচি দেবেন না, অন্তত এই চার সপ্তাহ।

তিনি বলেন, গত ১ জুলাই থেকে শাহবাগসহ বিভিন্ন জায়গায় আন্দোলনের কারণে যানবাহন ও মানুষের চলাফেরা জীবনযাত্রা ব্যাহত হয়েছে। নগরবাসীর নিরাপত্তা বিধানে ডিএমপি বদ্ধ পরিকর। আমরা চেষ্টা করেছি পরিস্থিতি মোকাবেলার জন্য, সহনশীল আচরণ করেছি।

হাইকোর্টের আপিল বিভাগ থেকে চার সপ্তাহের জন্য কোটা বহালের নির্দেশনা স্থগিত করা হয়েছে। এরমধ্য দিয়ে আন্দোলনকারী শিক্ষার্থীদের একত্রিত হয়ে নতুন করে আন্দোলন করার আর কোনো অবকাশ বা প্রয়োজন আছে বলে মনে করে না ডিএমপি। আন্দোলনকারী শিক্ষার্থীদের প্রতি আমাদের বিনীত অনুরোধ, আপনারা আর কোথাও নামবেন না। নতুন কোনো কর্মসূচি দিয়ে জনদুর্ভোগ সৃষ্টি করবেন না।  

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আদালতের গতকালের নির্দেশনা তো তাদের পক্ষেই আছে এমন অবস্থায় তো তাদের আন্দোলনে আর কোনো যৌক্তিকতা নেই। এজন্যই আমরা আজকে তাদের প্রতি অনুরোধ জানাচ্ছি তারা যেন আন্দোলনে না নামেন। এখন ১টা বাজে। যারা শুনছেন তারা যেন সহকর্মীদেরকে জানিয়ে দেন, তাতে আমাদের জন্য তাদের জন্য সবার জন্যই মঙ্গল।  

আরেক প্রশ্নের জবাবে মহিদ বলেন, আদালতের নির্দেশনা, আমাদের অনুরোধ সত্ত্বেও যদি জনদুর্ভোগ সৃষ্টি করা হয় তাহলে কিন্তু তা হবে সংবিধান অনুযায়ী অপরাধ। আমি মনে করে তারা বিশৃঙ্খলা সৃষ্টি করার চেষ্টা করবে না। কারণ তারা আন্দোলন শুরু করার পর থেকে আমরা এমন কোন আচরণ করিনি যাতে তারা আমাদের পেশাকে প্রশ্নবিদ্ধ করতে পারে।

এরপরও যদি কেউ নিজেদের অবস্থানে থাকেন বা আমাদের কথা না শোনেন, আদালতের নির্দেশনা না মানেন তাহলে, দেশের প্রচলিত আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।

বাংলাদেশ সময়: ১৩৫৩ ঘণ্টা, জুলাই ১১, ২০২৪
পিএম/এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।