ঢাকা, শনিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৭ জুলাই ২০২৪, ২০ মহররম ১৪৪৬

জাতীয়

নিত্যপণ্যের দামে বিপাকে ধোপারা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১২ ঘণ্টা, জুলাই ২৫, ২০২৪
নিত্যপণ্যের দামে বিপাকে ধোপারা

হবিগঞ্জ: ধনাঢ্য পরিবারের সদস্যদের পরিধেয় কাপড় পরিষ্কার করে চলছে ভূলন বৈদ্যের তিন যুগের জীবিকা। চার সদস্যবিশিষ্ট পরিবারটি চলতো এ কাজের আয় দিয়েই।

কিন্তু ইদানীং নিত্যপণ্যের দাম বেড়ে কাজ কমে যাওয়ায় তিনি বিপাকে পড়েছেন। স্ত্রী-সন্তানের আহার যোগাতে করতে হচ্ছে ধারদেনা।

ভূলন বৈদ্য হবিগঞ্জ শহরের টাউন হল রোডে ভাড়া নেওয়া একটি ছোট্ট ঘরে ধোপার কাজ করেন। বুড়ো হাতে ইস্ত্রি ঘষানোর ফাঁকে মিনিট পনেরোর আলাপচারিতায় তিনি নিজ পরিবারে টানাপোড়েনের কথা বাংলানিউজকে জানান।

তিনি বলেন, সব জিনিসের দাম দুই থেইক্যা তিনগুণ বাইরা গেছে। কিন্তু আমরার পরিশ্রমের দাম বাড়ে নাই।

একটি কাপড় ধুয়ে-ইস্ত্রি করে বিশ টাকা নেন ভূলন। শুধু ইস্ত্রির জন্য দশ টাকা পারিশ্রমিক নেন। এভাবে দৈনিক গড়ে দুই থেকে তিনশ টাকা আয়। অন্যদিকেÑ প্রতিদিনের পারিবারিক ব্যয় অন্তত ছয়শ টাকা। এ পরিস্থিতিতে তাকে প্রতিদিন দুই থেকে তিনশ টাকা ঋণ করতে হচ্ছে।

নিত্যপণ্যের দাম বেড়ে যাওয়াকে দায়ী করে ভূলন বৈদ্য জানান, মানুষের কাপড় ধুয়ে ৩৬ বছর ধরে পরিবার চালানোর পাশাপাশি এক ছেলেকে তিনি মাধ্যমিক পাস করিয়েছেন। আর এখন দিনভর ধোপার কাজ করেও তিনবেলা খাবারের টাকা নিয়ে ঘরে ফিরতে পারছেন না। প্রতিমাসে বাসা ও দোকান ভাড়া দেওয়া কঠিন হয়ে পড়েছে।

একই পেশায় নিয়োজিত দক্ষিণ শ্যামলী এলাকার প্রদীপ বৈদ্য, উত্তর শ্যামলীর সৌরভ বৈদ্য ও পুরান মুন্সেফী এলাকার সুজিত বৈদ্য। তাদের সঙ্গে কথা বলে শুধু হতাশার গল্প শোনা যায়।

সৌরভ বৈদ্য জানান, মাসে দোকান ভাড়া ১ হাজার ২০০ টাকা। বিদ্যুৎ বিল ও কয়লা কেনাসহ আনুষঙ্গিক মিলিয়ে মাসিক ব্যয় দাঁড়ায় ৩ হাজারে। অপরদিকে, দিনে দুই থেকে তিনশ টাকার বেশি আয় হয় না। এজন্য সংসারে টানাপোড়েন লেগেই থাকে।

প্রদীপ বৈদ্য বলেন, বাজারে এক কেজি আলুর দাম ৭০ ট্যাকা। অন্য আনাজ কেনার সাহসঅই করতাম ফারি না। মোটা চাউল কিনতাছি ৫২-৫৩ ট্যাকা কেজি দিয়া। কাউরে কিছু কইতামও ফারি না, সইতামও ফারি না।

এ চারজন লন্ড্রি সার্ভিসদাতার সাথে কথা বলে জানা গেছে, হবিগঞ্জ শহরে এ পেশায় ৩৫-৪০ জন রয়েছেন। বর্তমান বাজারে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে তাদের প্রত্যেককেই বেগ পেতে হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৬১৩ ঘণ্টা, জুলাই ২৫, ২০২৪
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।