ঢাকা, সোমবার, ৪ ভাদ্র ১৪৩১, ১৯ আগস্ট ২০২৪, ১৩ সফর ১৪৪৬

জাতীয়

মার্চ ফর জাস্টিস

গাজীপুরে শিক্ষার্থীদের মিছিলে পুলিশের লাঠিচার্জ, কয়েকজনকে আটক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৮ ঘণ্টা, জুলাই ৩১, ২০২৪
গাজীপুরে শিক্ষার্থীদের মিছিলে পুলিশের লাঠিচার্জ, কয়েকজনকে আটক

গাজীপুর: বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের পক্ষ হতে হত্যা, গণগ্রেপ্তার, হামলা, মামলা ও গুমের প্রতিবাদে ‘মার্চ ফর জাস্টিস’ কর্মসূচির অংশ হিসেবে গাজীপুরে মিছিল করেছেন শিক্ষার্থীরা।

বুধবার (৩১ জুলাই) দুপুরে পুলিশের বাধা উপেক্ষা করে গাজীপুর শহরে শিক্ষার্থীরা এ কর্মসূচি পালন করে।

পরে মিছিল নিয়ে যাওয়ার সময় পুলিশ শিক্ষার্থীদের লাঠিচার্জ করে ছত্রভঙ্গ করে দেয়। এসময় কয়েকজনকে আটক করা হয়েছে বলে ছাত্ররা অভিযোগ করেছে।  

মিছিলটি শিববাড়ি দিকে অগ্রসর হলে বিভিন্ন দিক থেকে আন্দোলনকারীরা যোগ দেন। পরে মিছিলটি শিমুলতলী রোড হয়ে বাসস্ট্যান্ডের দিকে চলে যায়। এসময় তারা  বিভিন্ন স্লোগান দেন৷

শিক্ষার্থীরা জানায়, বেলা সাড়ে ১১ টার দিকে গাজীপুর শহরের রাজবাড়ী রোডে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে জড়ো হতে থাকে। খবর পেয়ে পুলিশ  সড়কের দুই পাশে ব্যারিকেট দিয়ে শিক্ষার্থীদের বাধাসৃষ্টি করে। পরে শিক্ষার্থীরা দুপুর ১ টার দিকে জেলা শহরের রেলক্রসিং এলাকা থেকে একটি বিক্ষোভ মিছিল বের করে। এসময় আশপাশের এলাকা থেকে শিক্ষার্থীরা মিছিলে যোগ দেন। পরে মিছিলটি শিববাড়ি হয়ে শিমুলতলী এলাকার ডুয়েটের দিকে যেতে থাকে।  
মিছিলটি ওই সড়কের বটতলা এলাকায় পৌঁছালে পুলিশ তাদের ওপর লাঠিচার্জ করে। এছাড়া শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টাধাওয়ার ঘটনা ঘটে। পরে শিক্ষার্থীরা চলে গেলে পরিস্থিতি স্বাভাবিক হয়। তবে গাজীপুরে ডুয়েট, শিববাড়ি মোড়, জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে এবং বিভিন্ন মোড়ে মোড়ে পুলিশ অবস্থান করে।

শিক্ষার্থীরা জানান, হত্যা, গণগ্রেপ্তার, হামলা, মামলা ও গুমের প্রতিবাদে ‘মার্চ ফর জাস্টিস’ কর্মসূচির অংশ হিসাবে আমাদের শহরের মধ্যে অবস্থানের কথা ছিল। তবে পুলিশের চেকপোস্ট থাকায় সেটি আমরা করতে পারিনি। গ্রেপ্তার ভয়ে ডিসি অফিসের পশ্চিম দিকে অবস্থান নেওয়া শিক্ষার্থীরা এদিকের মিছিলে অংশ নিতে পারেনি। পুলিশ লাঠিচার্জ করে তাদের সরিয়ে দিয়েছে। এসময় কয়েকজনকে পুলিশ আটক করেছে।

জয়দেবপুর থানার পরিদর্শক (তদন্ত) নন্দলাল চৌধুরী বলেন, শিক্ষার্থীরা মিছিল নিয়ে বের হলে তাদের ধাওয়া দিয়ে ছত্রভঙ্গ করে দেয়া হয়। শিক্ষার্থীদের আটকের বিষয়টি তার জানা নেই বলে জানান।

বাংলাদেশ সময়: ১৭৫১ ঘণ্টা, জুলাই ৩১, ২০২৪
আরএস/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।