ঢাকা, বুধবার, ৩০ শ্রাবণ ১৪৩১, ১৪ আগস্ট ২০২৪, ০৮ সফর ১৪৪৬

জাতীয়

বকেয়া বেতন পরিশোধসহ চার দফা দাবি গ্রাম পুলিশের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৭ ঘণ্টা, আগস্ট ১৪, ২০২৪
বকেয়া বেতন পরিশোধসহ চার দফা দাবি গ্রাম পুলিশের

ঢাকা: ২০০৮, ২০০৯ ও ২০১০ সালের প্রজ্ঞাপন এবং ২০১১ সালের জাতীয় বেতন স্কেল গেজেট অনুযায়ী ২০০৮ সাল থেকে সব বকেয়া বেতন পরিশোধ করাসহ চার দফা দাবি জানিয়েছেন গ্রাম পুলিশের সদস্যরা।

বুধবার (১৪ আগস্ট) জাতীয় প্রেস ক্লাবের সামনে বেতন বৈষম্যবিরোধী গ্রাম পুলিশ সমন্বয় কমিটি আয়োজিত সমাবেশে এসব দাবি জানান গ্রাম পুলিশের সদস্যরা।

সমাবেশে বক্তারা বলেন, ২০০৮, ২০০৯ ও ২০১০ সালের জাতীয়করণের প্রজ্ঞাপন এবং ২০১১ সালে জাতীয়করণের গেজেট থাকার পরেও গেজেট মোতাবেক বেতন না দিয়ে গ্রাম পুলিশ সদস্যদের ছয় হাজার ৫০০ টাকা এবং দফাদারদের সাত হাজার টাকা নামমাত্র বেতন দেওয়া হচ্ছে। অন্যান্য সরকারি চাকরিজীবীরা শুধুমাত্র তার নিজ দপ্তরে আট ঘণ্টা দায়িত্ব পালন করেন। কিন্তু এ নামমাত্র বেতনে গ্রাম পুলিশ সদস্য দিনরাত ২৪ ঘণ্টা ইউনিয়ন পরিষদ পাহারা ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পুলিশ সদস্যদের সঙ্গে আসামি আটক, মাদক, জুয়া, ইভটিজিং এবং পুলিশকে সহায়তাসহ উপজেলা স্থানীয় পর্যায়ে সব দপ্তরের কাজের সঙ্গে নিয়োজিত থাকেন। নামমাত্র বেতন দিয়ে সংসারের খরচ বহন করতে না পেরে আমাদের মানবেতর জীবন যাপন করতে হচ্ছে। গ্রাম পুলিশ সদস্যদের চাকরি জাতীয়করণের দাবি আদায় না হওয়া পর্যন্ত তারা বাড়ি ফিরে যাবে না।

এ সময় নিজেদের চার দফা দাবি তুলে ধরে কমিটির প্রধান সমন্বয়কারী লাল মিয়া বলেন, যেহেতু আমরা সরকারের দেওয়া পোশাক পরিধান করে দিন রাত ২৪ ঘণ্টা অন্যান্য বাহিনী ন্যায় দায়িত্ব পালন করে থাকি সেহেতু অবিলম্বে আজ হতে সাত দিনের মধ্যে গ্রাম পুলিশ সদস্যদের পুলিশ কনস্টেবল সমগ্রেড এবং দফাদারদের উপ-পরিদর্শক (এসআই) এর সমগ্রেড নির্ধারণ; পুলিশ সদস্যদের ন্যায় রেশন, পেনশনসহ সব সুযোগ-সুবিধা নির্ধারণ করতে হবে।

এছাড়াও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে গ্রাম পুলিশ সদস্যদের পরিচালিত করিতে হবে। ২০০৮, ২০০৯ ও ২০১০ সালের প্রজ্ঞাপন ও ২০১১ সালের জাতীয় বেতন স্কেলের গেজেট অনুযায়ী ২০০৮ সাল থেকে সব বকেয়া বেতন-ভাতাদি পরিশোধ করতে হবে।

এ সময় সমাবেশে আরও উপস্থিত ছিলেন সমন্বয়কারী মো. আরশেদ আলী, কৃষ্ণধন চৌধুরী, মো. রিন্টু মিয়া, মো. সুমন, মো. ইমরানসহ প্রায় অর্ধশতাধিক গ্রাম পুলিশ সদস্য।

বাংলাদেশ সময়: ২০৩৭ ঘণ্টা, আগস্ট ১৪, ২০২৪
ইএসএস/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।