ঢাকা, মঙ্গলবার, ৫ ভাদ্র ১৪৩১, ২০ আগস্ট ২০২৪, ১৪ সফর ১৪৪৬

জাতীয়

প্রবাসীদের ১১ দফা দাবিতে খুলনায় মানববন্ধন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৮ ঘণ্টা, আগস্ট ২০, ২০২৪
প্রবাসীদের ১১ দফা দাবিতে খুলনায় মানববন্ধন

খুলনা: অন্তর্বর্তী সরকারের কাছে প্রবাসীদের প্রবাস থেকে ভোট দেওয়ার সুযোগ তৈরি করে দেওয়া, প্রবাস থেকে পাঠানো রেমিট্যান্সের ওপর ন্যূনতম ৫ শতাংশ প্রণোদনা দেওয়াসহ ১১ দফা দাবি জানিয়েছেন প্রবাসী ও তাদের পরিবারের সদস্যরা।

মঙ্গলবার (১৩ আগস্ট) বিকেলে খুলনার শিববাড়ির মোড়ে প্রবাসী বাংলাদেশের ব্যানারে আয়োজিত এক মানববন্ধন থেকে এসব দাবি জাননো হয়।

রাসেল আকন্দের সভাপতিত্বে মানববন্ধনে বক্তৃতা করেন সালেহ্ উদ্দিন, সেলিম মাহবুব, হাসান জামান, আনিছুর রহমান, আব্দুস সালাম, ডা. আব্দুল্লাহ চৌধুরী, মো. সুরুজ প্রমুখ।

মানববন্ধনে একাত্মতা প্রকাশ করে খুলনা ব্লাড ব্যাংক, খুলনা ব্লাড লাভার্স, আজদিকা ফাউন্ডেশন, খুলনা ডেভেলপমেন্ট সোসাইটি, বিজয় ৭১, আগুয়ান ৭১, দিঘলিয়া উন্নয়ন সংস্থা, কৈয়া বাজার ব্লাড ব্যাংকসহ বেশ কিছু সামাজিক সংগঠন।

খুলনা ব্লাড ব্যাংকের প্রতিষ্ঠাতা ও সভাপতি সালাউদ্দিন সবুজ বলেন, পৃথিবীর বিভিন্ন দেশে এক কোটির বেশি প্রবাসী রয়েছেন। দেশের অর্থনীতিকে সচল রাখতে যারা প্রতিনিয়ত মাথার ঘাম পায়ে ফেলে কাজ করে যাচ্ছেন, তারা বিমানবন্দরে গেলে বিভিন্নভাবে হয়রানির শিকার হতে হচ্ছে। বিমানবন্দরে প্রবাসীদের হয়রানি বন্ধ করে ভিআইপি মর্যাদা দিতে হবে। প্রবাসীরা দেশের প্রতিটি পরিবারের প্রাণ। দেশের স্বার্থে প্রত্যেক প্রবাসীর মান, মর্যাদা প্রতিষ্ঠিত করা ও সুবিধাদি বৃদ্ধি এখন সময়ের দাবি। সেই দাবি আদায়ের জন্যই প্রবাসীদের সাথে সংহতি জানাতে আমরা রাজপথে নেমেছি।

আগুয়ান-৭১-এর কেন্দ্রীয় সভাপতি মো. আব্দুল্লাহ চৌধুরী বলেন, প্রবাসীকে বলা হয় ‘রেমিট্যান্স–যোদ্ধা’, তবে এই যোদ্ধাদের সম্মানটা আমাদের দেশে কোথাও দেওয়া হয় না। যা খুবই দুঃখজনক। একজন প্রবাসী দেশের টানে দীর্ঘদিন পর ছুটিতে আসেন এবং তাতেও ভোগান্তির শেষ নেই। দেশের বিমানবন্দরগুলোতে কতিপয় কর্মকর্তাদের হাতে প্রতিনিয়ত হয়রানির শিকার হতে হয় প্রবাসীদের। অন্তর্বর্তী সরকারের কাছে বিমানবন্দরগুলোতে প্রবাসীদের জন্য বিশেষ মর্যাদা ও আলাদা লাউঞ্জের ব্যবস্থা করাসহ ১১ দফা দাবি জানাচ্ছি।

মানববন্ধনে প্রবাসী ও তাদের পরিবারদের ১১ দফা দাবিগুলো—

১) বিমানবন্দরগুলোতে প্রবাসীদের জন্য বিশেষ মর্যাদা ও আলাদা লাউঞ্জের ব্যবস্থা করা;

২) পাঠানো রেমিট্যান্সের উপর ন্যূনতম ৫ শতাংশ প্রণোদনা নিশ্চিত করতে হবে;

৩) এয়ারপোর্টে প্রবাসীদের সম্মান করা, সব ধরনের হয়রানি বন্ধ করা, লাগেজ কেটে মালামাল চুরি না করা, লাগেজের সুরক্ষা নিশ্চিত করা;

৪) বৈধ অথবা অবৈধ প্রবাসীর মৃত্যু হলে লাশ দ্রুততার সঙ্গে সরকারি খরচে বাংলাদেশে আনার ব্যবস্থা করা ও লাশ পরিবারের কাছে হস্তান্তর করার সঙ্গে সঙ্গেই ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের নির্ধারিত অর্থ নগদ/ব্যাংকে জমা করা;

৫) বৈষম্য বিরোধী আন্দোলনকে সমর্থন জানিয়ে মিছিল করায়, সংযুক্ত আরব আমিরাতে যাবজ্জীবনসহ বিভিন্ন মেয়াদে ৫৭ জন সাজা পাওয়া প্রবাসীকে সাধারণ ক্ষমার আওতায় আনার জন্য বাংলাদেশ হাইকমিশনসহ দূতাবাসকে দ্রুততার সঙ্গে ব্যবস্থা গ্রহণ করতে হবে;

৬) এছাড়া বিভিন্ন দেশে অবৈধ বাংলাদেশি প্রবাসীদের বৈধতা করণ করার জন্য বাংলাদেশি দূতাবাসকে অগ্রণী ভূমিকা পালন করা;

৭) সকল দূতাবাসগুলোকে সম্পূর্ণ রাজনীতিক মুক্ত রাখা, প্রবাসী সেবা ইচ্ছে করে বিলম্ব না করা ও দূতাবাসে ঘুষ দিয়ে বা স্বজনপ্রীতি করলে যথাযথ আইনি ব্যবস্থা নিশ্চিত করা;

৮) বেশিরভাগ বিদেশগামীকে যে কাজ বা কথা দিয়ে পাঠানো হয়, তা পরবর্তীতে মিলে না। এটা বন্ধ করতে হবে; 

৯) বিদেশ যাওয়ার আগেই কাজ ও বেতনের পরিমাণ নিশ্চিতভাবে জানানোর ব্যবস্থা করা;

১০) বিদেশে পাঠানোর আগে ওই কাজের ওপর কমপক্ষে ৩-৬ মাসের ট্রেনিং দিয়ে দক্ষ করে পাঠানো;

১১) প্রবাসীদের প্রবাস থেকে ভোট দেওয়ার সুযোগ তৈরি করতে হবে।

বাংলাদেশ সময়: ১৮২০ ঘণ্টা, আগস্ট ২০, ২০২৪
এমআরএম/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।