ঢাকা, বুধবার, ৫ ভাদ্র ১৪৩১, ২১ আগস্ট ২০২৪, ১৫ সফর ১৪৪৬

জাতীয়

ইস্ট-ওয়েস্ট মিডিয়ায় হামলা-ভাঙচুরের প্রতিবাদে বরিশালে মানববন্ধন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৬ ঘণ্টা, আগস্ট ২০, ২০২৪
ইস্ট-ওয়েস্ট মিডিয়ায় হামলা-ভাঙচুরের প্রতিবাদে বরিশালে মানববন্ধন

বরিশাল: রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকায় ইস্ট-ওয়েস্ট মিডিয়া কমপ্লেক্সেসহ বিভিন্ন গণমাধ্যমে হামলা-ভাঙচুরের প্রতিবাদে বরিশালে মানববন্ধন হয়েছে।

বরিশাল সাংবাদিক সমাজের আয়োজনে মঙ্গলবার (২০ আগস্ট) বিকেলে নগরের অশ্বিনী কুমার হলের সামনে সদর রোডে এ মানববন্ধন করা হয়।

 

মানববন্ধনে বরিশালে কর্মরত সাংবাদিকসহ ছাত্র সমাজের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

মানববন্ধনে একাত্মতা প্রকাশ করে বক্তব্য রাখেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক সুজয় বিশ্বাস শুভ, ভূমিকা সরকারসহ অন্যরা।

তারা বলেন, আমরা দেখেছি বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালে স্বৈরশাসকদের একটি পক্ষ গণমাধ্যমের বন্ধুদের ওপর হামলা চালিয়েছে, সংবাদ প্রকাশে প্রতিবন্ধকতা সৃষ্টি করেছে। এরপর একটি আন্দোলনের মধ্য দিয়ে আজ যখন দেশের মানুষ স্বাধীনতা পেয়েছে, তখন আবার একটি পক্ষ গণমাধ্যমের বন্ধুদের ওপর হামলা চালাচ্ছে। শুধু গণমাধ্যমের বন্ধুদের নয়, এবার তারা গণমাধ্যমের প্রতিষ্ঠানগুলোর ওপর হামলা চালাচ্ছে। কিন্তু গণমাধ্যমের বন্ধুদের আশ্বস্ত করতে চাই, স্বাধীন এই দেশে আমরা ছাত্র-জনতা মিলে এই দুর্বৃত্তদের প্রতিহত করবো, চুপ করে থাকবো না। সেইসঙ্গে যারা গণমাধ্যমে আছেন তারা আর সত্য প্রকাশে পিছপা হবে না, এজন্য আপনাদের পাশে আমরা থাকবো। প্রয়োজনে আপনাদের রক্ষায় বুক পেতে দেব।  

তারা আরও বলেন, বিগত দিনে ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট বা সাইবার নিরাপত্তা আইনের মতো কালো আইন করে সাংবাদিকদের কণ্ঠরোধ করে রাখার অপপ্রয়াস চালানো হয়েছে। আমরা অবিলম্বে এ আইন বাতিলের যেমন দাবি জানাচ্ছি, তেমনি গণমাধ্যম ও গণমাধ্যমের কর্মীদের ওপর প্রতিটি হামলার দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করছি।

মানববন্ধনে সাংবাদিক সাইফুর রহমান মিরন ও মুশফিক সৌরভের সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন, টেলিভিশন মিডিয়া অ্যাসোসিয়েশনের সভাপতি মো. হুমায়ুন কবির, বরিশাল রিপোর্টার্স ইউনিটির সাবেক সভাপতি সুশান্ত ঘোষ, ৭১ টেলিভিশনের বরিশাল ব্যুরো প্রধান বিধান সরকার, কালের কণ্ঠের বরিশাল ব্যুরো প্রধান রফিকুল ইসলাম, সময় টেলিভিশনের বরিশাল ব্যুরো প্রধান অপূর্ব অপু, বরিশাল রিপোর্টার্স ইউনিটির সভাপতি নজরুল বিশ্বাস, ইলেকট্রনিক্স মিডিয়া জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক গিয়াস উদ্দিন সুমন, বরিশাল রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক মিথুন সাহা, জ্যেষ্ঠ সাংবাদিক কাওসার হোসেন রানা, সাঈদ মেমন, শাহিন হাফিজ, মাইটিভির বরিশাল প্রতিনিধি পারভেজ রাসেল, কবি ও সাংবাদিক সৈয়দ মেহেদি হাসান, বরিশাল ফটো সাংবাদিক পরিষদের সভাপতি খান মনিরুজ্জামান, তরুণ সাংবাদিক ফোরাম বরিশালের ভারপ্রাপ্ত সভাপতি মজিবুর রহমান নাহিদ প্রমুখ।

বক্তারা বলেন, ইস্ট ওয়েস্ট মিডিয়া কমপ্লেক্সেসহ বিভিন্ন গণমাধ্যমে হামলা-ভাঙচুরসহ গণমাধ্যম কর্মীদের ওপর হামলার যে ঘটনা ঘটেছে, তার কোনোটিতেই আমরা শিক্ষার্থী ভাইদের উপস্থিতি দেখতে পাইনি। যারা এ হামলা করছে তারা সমাজের দুর্বৃত্ত। শিক্ষার্থীদের আন্দোলনের সুফলকে বাধাগ্রস্ত করতে এ হামলা কি না সেটি খতিয়ে দেখার এখন সময় এসেছে। এ ধরনের হামলার দৃষ্টান্তমূলক শাস্তিও প্রয়োজন, যেন ভবিষ্যতে এ ধরনের ধৃষ্টতা আর কেউ দেখাতে না পারে।

বক্তারা বলেন, দুর্বৃত্তদের মনে রাখা উচিত বিগত দিনে সাগর-রুনি হত্যা থেকে শুরু করে গণমাধ্যমের ওপর কোনো হামলার ঘটনাই আমরা ভুলিনি। আর এ হামলাও ভুলবো না, মৃত্যুর আগ পর্যন্ত হামলার বিচার চেয়ে যাবো। হামলা করে আমাদের দমিয়ে রাখা যাবে না।

মানববন্ধনে একাত্মতা প্রকাশ করে অংশ নেয় বাংলাদেশ ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশন বরিশালের নেতাসহ বরিশাল নিউজ এডিটরস্ কাউন্সিল, বরিশাল অনলাইন প্রেসক্লাবের নেতারা।

বাংলাদেশ সময়: ২১৪৪ ঘণ্টা, আগস্ট ২০, ২০২৪
এমএস/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ