ঢাকা, শনিবার, ৯ ভাদ্র ১৪৩১, ২৪ আগস্ট ২০২৪, ১৮ সফর ১৪৪৬

জাতীয়

বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী নিহতের ঘটনায় লিটনসহ ৪২ জনের নামে মামলা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫১ ঘণ্টা, আগস্ট ২৪, ২০২৪
বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী নিহতের ঘটনায় লিটনসহ ৪২ জনের নামে মামলা

রাজশাহী: আওয়ামী লীগ সভাপতিমণ্ডলীর সদস্য ও সাবেক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন এবং রাজশাহী মহানগর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ডাবলু সরকারের নামে আজ আরও একটি হত্যামামলা দায়ের করা হয়েছে। বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সাকিব আনজুম সবুজ (২৫) নিহতের ঘটনায় এ মামলা দায়ের করা হয়েছে।

শুক্রবার (২৩ আগস্ট) রাতে নিহত সবুজের বাবা মাইনুল হক বাদী হয়ে বোয়ালিয়া থানায় মামলাটি করেছেন।

বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী সাকিব আনজুম সবুজ হত্যা মামলায় আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য এএইচএম খায়রুজ্জামান লিটন এবং রাজশাহী মহানগর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ডাবলু সরকারসহ দলটির সহযোগী সংগঠনের ৪২ জনের নাম উল্লেখ করা হয়েছে। অজ্ঞাতনামা হিসেবে আসামি করা হয়েছে আরও ২০০ থেকে ৩০০ জনকে।

মামলার আসামিদের মধ্যে- রাজশাহী মহানগর ছাত্রলীগের সভাপতি নূর মোহাম্মদ সিয়াম, সাবেক সভাপতি রকি কুমার ঘোষ, রাজশাহী কলেজ ছাত্রলীগের সভাপতি রাশিক দত্ত, সাবেক সভাপতি আব্দুল ওয়াহেদ খান টিটো, রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ছাত্রলীগের মোস্তাফিজুর রহমান বাবু, সাধারণ সম্পাদক আসাদুল্লাহ হিল গালিব, মহানগর যুবলীগের সভাপতি মনিরুজ্জামান মনির উল্লেখযোগ্য।

রাজশাহীর বোয়ালিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এসএম মাসুদ পারভেজ গণমাধ্যমকর্মীদের মামলার বিষয়টি নিশ্চিত করেছেন। ওসি জানান, বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী সবুজ নিহতের ঘটনায় হত্যা মামলা হয়েছে। নিহতের বাবা মাইনুল হক এ মামলার বাদী। তবে আসামিরা পলাতক।  তাদের গ্রেপ্তারের জন্য তৎপরতা শুরু হয়েছে।

এর আগে গত ৫ আগস্ট রাজশাহী নগরীর আলুপট্টি এলাকায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন নেতাকর্মীদের সঙ্গে আওয়ামী লীগ এবং তার সহযোগী সংগঠনের নেতাকর্মীদের ব্যাপক সংঘর্ষের ঘটনা ঘটে। ওই সংঘর্ষের ঘটনায় নিহত হন সাকিব আনজুম।

এর আগে একই ঘটনায় গুলিবিদ্ধ হয়ে গত ৮ আগস্ট সন্ধ্যা সাড়ে ৭টার দিকে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয় ইসলামী ছাত্রশিবিরের নগর সাংগঠনিক সম্পাদক আলী রায়হানের (২৮)।  

এ ঘটনায় গত ১৯ আগস্ট দিনগত রাত ১২টার দিকে বোয়ালিয়া থানায় প্রথম হত্যা মামলা হয়। নিহতের ছোট ভাই রানা ইসলাম বাদী হয়ে মামলাটি দায়ের করেন। ওই মামলায় খায়রুজ্জামান লিটনকে প্রধান আসামি করা হয়েছে। এছাড়া ওই মামলার এজাহারে ডাবলু সরকারসহ ৫০ জনের নাম উল্লেখ করা হয়েছে। এছাড়া আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের আরও এক হাজার থেকে এক হাজার ২০০ জন নেতাকর্মীকে অজ্ঞাতনামা হিসেবে আসামি করা হয়েছে।

বাংলাদেশ সময়: ০৯৪৯ ঘণ্টা, আগস্ট ২৪, ২০২৪
এসএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।