ঢাকা, শনিবার, ৯ ভাদ্র ১৪৩১, ২৪ আগস্ট ২০২৪, ১৮ সফর ১৪৪৬

জাতীয়

উদ্ধার তৎপরতা ও চিকিৎসাসেবা অব্যাহত বিজিবির

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৭ ঘণ্টা, আগস্ট ২৪, ২০২৪
উদ্ধার তৎপরতা ও চিকিৎসাসেবা অব্যাহত বিজিবির

ঢাকা: দেশের উত্তর-পূর্বাঞ্চলের সীমান্তবর্তী জেলাগুলোর বন্যাদুর্গত এলাকার অসহায় মানুষদের উদ্ধার তৎপরতা, ত্রাণ সামগ্রী বিতরণ এবং বিনামূল্যে চিকিৎসাসেবা ও ওষুধ বিতরণ কার্যক্রম চালিয়ে যাচ্ছে বিজিবি।  

শুক্রবার (২৩ আগস্ট) বিজিবি সদর দপ্তর থেকে জনসংযোগ কর্মকর্তা মো. শরীফুল ইসলাম এই তথ্য জানান।

 

তিনি জানান, এখন পর্যন্ত বন্যাদুর্গত দুই হাজার ৮৮৫ জনকে উদ্ধার, পাঁচ হাজার ৯৪৫ জনের মাঝে ত্রাণসামগ্রী বিতরণ এবং ৯৮৬ জনকে চিকিৎসা ও ওষুধ দেওয়া হয়েছে।  

শরীফুল ইসলাম বলেন, বিজিবির কুমিল্লা ব্যাটালিয়ন (১০ বিজিবি) দায়িত্বপূর্ণ বিবির বাজার স্থলবন্দর, গাজীপুর গ্রাম ও পার্শ্ববর্তী এলাকার পানিবন্দি ৪০০ জনকে পরিবারের মালামালসহ উদ্ধার করেছে। আজও বুড়িচং এ গোমতী নদীর তীরবর্তী বেরিবাঁধের কিছুটা অংশ ভেঙে যাওয়ার উপক্রম হলে স্থানীয় জনসাধারণকে সঙ্গে নিয়ে মাটি ভর্তি বস্তা দিয়ে মেরামত করেন বিজিবি সদস্যরা।  

এছাড়া কুমিল্লা ব্যাটালিয়নের উদ্যোগে ফেনী জেলার বন্যাদুর্গত দুই হাজার মানুষকে রান্না করা ও শুকনো খাবার বিতরণ করা হয় বলেও জানান তিনি।

বিজিবির মারিশ্যা ব্যাটালিয়ন (২৭ বিজিবি) এর দায়িত্বাধীন রাঙামাটির বাঘাইছড়ি উপজেলার মুসলিম ব্লক সরকারি প্রাথমিক বিদ্যালয়, মুসলিম ব্লক হাফেজিয়া মাদ্রাসা ও উপজেলা অ্যাডমিনিস্ট্রেশন স্কুল অ্যান্ড কলেজে আশ্রয় নেওয়া বন্যাদুর্গত ৫২০টি অসহায় পরিবারের সদস্যদের মাঝে রান্না করা খাবার বিতরণ করা হয়েছে।  

মেডিকেল অফিসার মেজর গাজী মো. হাসান, এএমসির তত্ত্বাবধানে মুসলিম ব্লক সরকারি প্রাথমিক বিদ্যালয় আশ্রয় কেন্দ্রে ১১৪ জনকে বিনামূল্যে চিকিৎসাসেবা দেওয়া হয়েছে।  

এছাড়াও বিজিবি উদ্ধারকারী দল বন্যা কবলিত মুসলিম ব্লক এলাকার আরিফ হোসেনের গর্ভবতী স্ত্রী রাজিয়া খাতুনকে (৩০) উদ্ধার করে বাঘাইছড়ি স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যায়। সেখানে তার একটি পুত্র সন্তান হয়। বর্তমানে মা ও শিশু সুস্থ আছেন।

বিজিবির শ্রীমঙ্গল ব্যাটালিয়ন (৪৬ বিজিবি) দায়িত্বপূর্ণ মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার মোকাবিলা, কুরমা ও চাম্পাপাড়া সীমান্তবর্তী এলাকায় ৬০০-র বেশি পরিবারের মাঝে শুকনা খাদ্য সামগ্রী বিতরণ করেছে।  

সুলতানপুর ব্যাটালিয়ন (৬০ বিজিবি) দায়িত্বপূর্ণ বন্যাকবলিত ২০০ জন মানুষের মাঝেও ত্রাণ সামগ্রী বিতরণ করেছেন বিজিবি সদস্যরা।

বাংলাদেশ সময়: ১০৩৭ ঘণ্টা, আগস্ট ২৪, ২০২৪
এজেডএস/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।