ঢাকা, মঙ্গলবার, ১২ ভাদ্র ১৪৩১, ২৭ আগস্ট ২০২৪, ২১ সফর ১৪৪৬

জাতীয়

শিবচরে বৃষ্টিতে ক্ষতিগ্রস্ত সড়ক মেরামতে স্থানীয় যুবসমাজ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৯ ঘণ্টা, আগস্ট ২৭, ২০২৪
শিবচরে বৃষ্টিতে ক্ষতিগ্রস্ত সড়ক মেরামতে স্থানীয় যুবসমাজ

মাদারীপুর: টানা বৃষ্টিপাতের ফলে সড়কের বিভিন্ন স্থান ভেঙে যাচ্ছে। বৃষ্টির পানির বেগে সড়কের পাশে সৃষ্টি হয়েছে বড় বড় গর্ত।

সড়কের এই ক্ষতিগ্রস্ত অংশ মেরামতে নেমেছে স্থানীয় যুবসমাজ। জনস্বার্থে গত দুই দিন ধরে বালুর বস্তা ফেলে আপাতত ভাঙন ঠেকাতে কাজ করছেন একঝাঁক যুবক-তরুণ! 

মাদারীপুর জেলার শিবচর উপজেলার উৎরাইল নয়াবাজার থেকে আড়িয়াল খাঁ নদের সেতু পর্যন্ত নতুন সড়কটির বিভিন্ন স্থানের ভেঙে যাওয়া অংশ মেরামত করতে দেখা গেছে তাদের।

জানা গেছে, উৎরাইল নয়াবাজার থেকে শিবচর যেতে আড়িয়াল খাঁ নদের ওপর নির্মিত সেতুর সংযোগ সড়কের নয়াবাজার সংলগ্ন অংশের একাধিক স্থানে বৃষ্টির ফলে গর্ত তৈরি হয়েছে। টানা বৃষ্টিপাতের ফলে সড়কের পাশে রাস্তাসহ কয়েক স্থান ভেঙে গেছে। তাৎক্ষণিক ব্যবস্থা না নিলে বৃষ্টিতে সড়ক আরও ভেঙে যেতে পারে। সড়কের এই অবস্থা দেখে গত দুইদিন ধরে উৎরাইল ও সংলগ্ন এলাকার একঝাঁক যুবক ও তরুণেরা ভাঙা অংশ মেরামতে স্বেচ্ছাশ্রমে কাজ করছে। বস্তার মধ্যে বালু ভরে সড়কের ভাঙা অংশ মেরামতের চেষ্টা করছে।  

স্থানীয় যুবকেরা বলেন, এই সড়ক দিয়েই উপজেলা শহরের সঙ্গে আমাদের যোগাযোগ করতে হয়। প্রতিদিন অসংখ্য মানুষ ও যানবাহন চলাচল করে। আড়িয়াল খাঁ নদের সেতু এবং এই সড়কটি সদ্য নির্মিত। বৃষ্টির কারণে সড়কের পাশে বালু সরে গিয়ে গর্ত হয়ে যাচ্ছে। যেহেতু বৃষ্টি অব্যাহত আছে, তাই আমরা নিজ উদ্যোগে সড়কের ভাঙন ঠেকাতে চেষ্টা করছি। বালুর বস্তা ফেলে গর্ত বন্ধ করছি।

স্থানীয়রা জানান, রাস্তাটি দ্রুত মেরামত না করলে আরও ভেঙে যাবে। এই এলাকার যুবকেরা নিজ উদ্যোগে বালুর বস্তা ফেলে ভাঙন রোধ করার চেষ্টা করছে। তবে সরকারিভাবে দ্রুত স্থায়ী সমাধান করা জরুরি।

স্থানীয় সোহাগ মাতুব্বর বলেন, বৃষ্টিতে বালু সরে যাওয়ায় সড়কের বিভিন্ন স্থানে গর্ত হয়ে ভেঙে যাচ্ছে। সড়কটি এই এলাকার মানুষের জন্য গুরুত্বপূর্ণ। ভাঙন রোধে আমরা সাময়িক ব্যবস্থা নিয়েছি। স্থায়ীভাবে দ্রুত ব্যবস্থা নেওয়া জরুরি।

উল্লেখ্য, ২০২৩ সালের ৪ নভেম্বর শিবচরের আড়িয়াল খাঁ নদের ওপর নির্মিত ৫৫০ মিটার দৈর্ঘ্যের 'লিটন চৌধুরী' সেতুর উদ্বোধন করা হয়। সেতুর সঙ্গে দেড় কিলোমিটারের সংযোগ সড়ক রয়েছে। সড়কটি নয়াবাজার থেকে সেতুর সঙ্গে গিয়ে মিশেছে। এই সড়ক হয়ে প্রতিদিন হাজার হাজার মানুষ শিবচর সদরের সঙ্গে যোগাযোগ রক্ষা করে।

বাংলাদেশ সময়: ১৭০৮ ঘণ্টা, আগস্ট ২৭, ২০২৪
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।