ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

জাতীয়

মাদারীপুরে মানবপাচার চক্রের সদস্যদের বিচারের দাবিতে বিক্ষোভ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ৩, ২০২৪
মাদারীপুরে মানবপাচার চক্রের সদস্যদের বিচারের দাবিতে বিক্ষোভ

মাদারীপুর: মাদারীপুরে মানবপাচার চক্রের সক্রিয় সদস্যদের বিচারের দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ করেছে ভুক্তভোগী অর্ধশত পরিবার।  

মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) দুপুরে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে ঘণ্টাব্যাপী এই কর্মসূচি পালন করা হয়।

ব্যানার-ফেস্টুন হাতে এ সময় বক্তারা মানবপাচার চক্রের সক্রিয় সদস্য দেলোয়ার সরদার ও এমদাদ ফকিরের বিচার দাবি করেন।

ভুক্তভোগীরা জানান, মাদারীপুর সদর উপজেলার মোস্তফাপুর ইউনিয়নের বালিয়া গ্রামের দেলোয়ার সরদার ও এমদাদ ফকির দীর্ঘদিন ধরে এলাকার সহজ-সরল যুবকদের ইতালিসহ ইউরোপের বিভিন্ন দেশে নেওয়ার প্রলোভন দেখায়। এই প্রলোভনে পড়ে অর্ধশত যুবকের পরিবার লাখ লাখ টাকা তুলে দেয় ওই দুই দালালদের হাতে। পরে ইতালির উদ্দেশে যুবকরা যাত্রা করলে মাঝপথে লিবিয়ায় তাদের বন্দি করে দালাল চক্র। এরপর মাফিয়াদের কাছে বিক্রি করে পরিবারের কাছে থেকে আদায় করা হয় মুক্তিপণের লাখ লাখ টাকা। তবুও মিলছে না বন্দি যুবকদের মুক্তি। এ ব্যাপারে একাধিক মামলা হলেও ধরা-ছোঁয়ার বাইরে দালাল চক্র।  

শুধু দেলোয়ার সরদার ও এমদাদ ফকির নয়, তাদের সঙ্গে হাত মিলিয়েছে এলাকার অনেকেই। হাতিয়ে নিয়েছে লাখ লাখ টাকা। এ ঘটনায় দালাল চক্রের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন ভুক্তভোগীর পরিবার।  

মানববন্ধন শেষে একটি বিক্ষোভ মিছিল বের করেন স্বজনরা। পরে জেলা প্রশাসক এবং পুলিশ সুপারের (এসপি) কাছে স্মারকলিপি দেয় ভুক্তভোগীদের পরিবার। এ সময় প্রশাসনের মাধ্যমে আটক যুবকদের মুক্তি ও দালালদের কঠোর শাস্তি দাবি করেন তারা। এ ব্যাপারে আইনি সহযোগিতার আশ্বাস দেন প্রশাসনের কর্মকর্তারা।  

অভিযুক্ত দালালরা হলেন- বালিয়া গ্রামের রশিদ সরদারের ছেলে দেলোয়ার সরদার, মজিব ফকিরের ছেলে এমদাদ ফকির, রহিম ফকিরের ছেলে হাবিব ফকির, দেলোয়ার সরদারের স্ত্রী আরজু বেগম, রতন বয়াতীর স্ত্রী হোসনে আরা বেগম। এছাড়া আরও অনেকে এ ঘটনায় জড়িত রয়েছে।

ভুক্তভোগী যুবকেরা হলেন- একই গ্রামের কামাল খানের ছেলে সুমন খান, গোলাম ফারুক খানের ছেলে শাহআলম খান, জামিল হোসেনের ছেলে জোবায়ের হোসেন, মোস্তফা মৃধার ছেলে শাহীন মৃধা, দুলাল মোল্লার ছেলে আরমান মোল্লা, সামচু সরদারের ছেলে হৃদয় সরদারসহ অর্ধশত যুবক। তাদের বয়স ১৮-২৪ বছর।

মাদারীপুর জেলা প্রশাসক (ডিসি) মোহাম্মদ মারুফুর রশিদ খান বলেন, ‘মানবপাচার চক্রের সদস্যদের ধরতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পুলিশকে বলা হয়েছে। এছাড়া অবৈধভাবে কোনো যুবক যেন বিদেশে পাড়ি না জমান সে ব্যাপারে সবাইকে সতর্ক থাকতেও বলা হয়েছে। ’

বাংলাদেশ সময়: ১৫৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ০৩, ২০২৪
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।