ঢাকা, শনিবার, ৩ কার্তিক ১৪৩১, ১৯ অক্টোবর ২০২৪, ১৫ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

কুয়াশার চাদরে ঢাকা দিনাজপুর, শীতের আমেজ হেমন্তেই

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪০ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০২৪
কুয়াশার চাদরে ঢাকা দিনাজপুর, শীতের আমেজ হেমন্তেই কুয়াশার চাদরে ঢাকা

দিনাজপুর: হিমালয়ের কাছাকাছি হওয়ায় তুলনামূলক শীতের প্রকোপ বেশি দেখা যায় উত্তরের জেলা দিনাজপুরে। কার্তিক মাসের শুরুতেই শীতের আমেজ বইতে শুরু করেছে উত্তরের এ জেলায়।

সন্ধ্যার পর থেকেই মৃদু হিমেল বাতাস আর হিম কণা আভাস জানিয়ে দিচ্ছে শীতের আগমনি বার্তা। তবে কুয়াশার চাদরে ঢাকা পড়লেও শীতের তীব্রতা সেভাবে নেই জেলায়।  

শনিবার (১৯ অক্টোবর) ঘন কুয়াশার চাদরে ঢেকে যায় দিনাজপুরের আকাশ। সকাল গড়িয়ে ১০টায়ও দেখা মেলেনি সূর্যের।  

ঘন কুয়াশায় হেডলাইট জ্বালিয়ে চলাচল করতে দেখা গেছে বিভিন্ন যানবাহনকে। কাজের তাগিদে ঘর থেকে বের হওয়া অনেকেই গায়ে জড়িয়েছেন হালকা শীতের পোশাক।  

কথা হলে দিনাজপুর সদর উপজেলার ৬ নম্বর আউলিয়াপুর ইউনিয়নের রামনগর এলাকার ইজিবাইকচালক মোসাদ্দেক বলেন, কয়েকদিন থেকেই হালকা হালকা শীত অনুভব হচ্ছে। আজকে সকালে দেখি কুয়াশায় চারপাশ ঢেকে গেছে। বেশিদূর দেখা যাচ্ছে না। যদিও বা ঠান্ডা নেই সেভাবে। শীত এলে ঠান্ডা আর কুয়াশায় আমাদের গাড়ি চালানো একটু কষ্টকর হয়ে যায়।  

একই ইউনিয়নের কৃষক আফজাল হোসেন বলেন, প্রতিদিন সকালে ধানক্ষেত দেখতে আসি। আজকে তো কুয়াশার কারণে একটা জমির সামান্য অংশ দেখা যাচ্ছে। কয়েকদিন আগেও বৃষ্টি হয়েছে। এরকম আবহাওয়ার কারণে ক্ষেতে পোকামাকড়ের উপদ্রব বেড়ে গেলে আমাদের জন্য সমস্যা হবে।  

দিনাজপুর আবহাওয়া পর্যবেক্ষণাগার সূত্রে জানা গেছে,  শনিবার দিনাজপুরে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ২২ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। বর্ষাকাল বিদায় নিলেও বাতাসে জলীয় বাষ্পের আধিক্য এবং পুবালি বায়ুর সঙ্গে পশ্চিমা বায়ুর সংমিশ্রণের ফলে কোথাও কোথাও হালকা থেকে মাঝারি বা ঘন কুয়াশা দেখা যেতে পারে।

বাংলাদেশ সময়: ১৪৩৮ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০২৪
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।