ঢাকা, সোমবার, ৫ কার্তিক ১৪৩১, ২১ অক্টোবর ২০২৪, ১৭ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ ধরায় শরীয়তপুরে ২১ জেলে আটক

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২০ ঘণ্টা, অক্টোবর ২০, ২০২৪
নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ ধরায় শরীয়তপুরে ২১ জেলে আটক

শরীয়তপুর: নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ ধরায় গত ২৪ ঘণ্টায় পৃথক অভিযানে ২১ জেলেকে আটক করেছে শরীয়তপুরের নড়িয়া উপজেলা প্রশাসন, মৎস্য বিভাগ ও থানা পুলিশ।  

এ সময় তাদের কাছ থেকে ১০ হাজার মিটার কারেন্ট জাল, ৩২ কেজি ইলিশ মাছ ও ইঞ্জিনচালিত মাছ ধরার তিনটি নৌকা জব্দ করা হয়েছে।

 
রোববার (২০ অক্টোবর) রাত সাড়ে ৮টার দিকে উপজেলা মৎস্য কর্মকর্তা জাকির হোসেন মৃধা এ তথ্য নিশ্চিত করেন।

মৎস্য বিভাগ সূত্রে জানা গেছে, ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ১৮ জেলেকে ১৫ দিন করে বিনাশ্রম কারাদণ্ড এবং তিনজনকে পাঁচ হাজার করে মোট ১৫ হাজার টাকা জরিমানা করা হয়।  

নড়িয়া উপজেলা মৎস্য কর্মকর্তা জাকির হোসেন বলেন, মা ইলিশ রক্ষায় জেলা টাস্কফোর্সের নিয়মিত অভিযান অব্যাহত আছে। ২৪ ঘণ্টা নদীতে নির্বাহী ম্যাজিস্ট্রেট, পুলিশ ও মৎস্য বিভাগ পৃথকভাবে অভিযান চালাচ্ছে। এছাড়া জব্দ করা মাছ স্থানীয় এতিমখানায় বিতরণ এবং কারেন্ট জালগুলো আগুনে পুড়িয়ে নষ্ট করা হয়েছে।

প্রসঙ্গত, মা ইলিশ রক্ষায় ১৩ অক্টোবর থেকে ৩ নভেম্বর পর্যন্ত ২২ দিন নদীতে সব ধরনের মাছ ধরায় নিষেধাজ্ঞা জারি করেছে সরকার। নিষেধাজ্ঞাকালীন মাছ ধরতে নদীতে নামলে আটক ব্যক্তির সর্বোচ্চ ২ বছরের জেল, ৫ হাজার টাকা জরিমানা অথবা উভয় দণ্ডে দণ্ডিত করার বিধান আছে। এ নির্দেশনা বাস্তবায়নে মৎস্য বিভাগ ও পুলিশসহ সংশ্লিষ্ট প্রশাসনের অভিযান অব্যাহত রয়েছে।

বাংলাদেশ সময়: ২১২০ ঘণ্টা, অক্টোবর ২০, ২০২৪
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।