ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

জাতীয়

‘শিশুরা পড়বে এমন লেখার ক্ষেত্রে শব্দ চয়নে সতর্ক হতে হবে’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৫ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৬
‘শিশুরা পড়বে এমন লেখার ক্ষেত্রে শব্দ চয়নে সতর্ক হতে হবে’ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

“শিশুরা পড়বে এমন লেখার ক্ষেত্রে শব্দ চয়নে আমাদের আরও সতর্ক হতে হবে। কারণ শিশুরাই দেশের মূল্যবান সম্পদ। তাদের শারীরিক ও মানসিক বিকাশ কোনোভাবেই বাধাগ্রস্ত হতে দেওয়া যাবে না।” 

রাজশাহী: “শিশুরা পড়বে এমন লেখার ক্ষেত্রে শব্দ চয়নে আমাদের আরও সতর্ক হতে হবে। কারণ শিশুরাই দেশের মূল্যবান সম্পদ।

তাদের শারীরিক ও মানসিক বিকাশ কোনোভাবেই বাধাগ্রস্ত হতে দেওয়া যাবে না। ” 

রাজশাহী মহানগরীর একটি কমিউনিটি সেন্টারে সোমবার (২৮ নভেম্বর) শিশু অধিকার বিষয়ক দিনব্যাপী এক মতবিনিময় সভায় বক্তারা এ কথা বলেছেন।  

‘চাইল্ড রাইটস অ্যাডভোকেসি কোয়ালিশন ইন বাংলাদেশ’ এই মতবিনিময় সভার আয়োজন করে। এতে সহযোগিতা করে ‘অ্যাসোসিয়েশন ফর কমিউনিটি ডেভলপমেন্ট (এসিডি)’।  

রাজশাহী জেলা প্রশাসক কাজী আশরাফ উদ্দীনের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন জাতীয় মানবাধিকার কমিশনের সদস্য নজরুল ইসলাম।  বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আতাউল গণি। স্বাগত বক্তব্য দেন এসিডির নির্বাহী পরিচালক সালীমা সারোয়ার। সভার মূল উদ্দেশ্যে তুলে ধরেন আইন ও সালিশ কেন্দ্রের (আসক) শিশু অধিকার ইউনিটের উপ-পরিচালক মকসুদ মালেক।

সভায় উন্মুক্ত আলোচনায় বক্তারা বলেন,  বাল্যবিবাহ নিরোধ আইন-২০১৬’ এর ‘বিশেষ প্রেক্ষাপট’ বিধানটি শিশুদের বিকাশে বাধা সৃষ্টি করবে। সারাদেশে বাল্যবিবাহের বিরুদ্ধে যে আন্দোলন শুরু হয়েছে তাতেও ভাটা পড়বে এই বিধানের কারণে। ফলে বাল্যবিবাহ আশঙ্কাজনকহারে বেড়ে যাবে।  

এতে দরিদ্র পরিবারে বাল্যবিয়ের হার বেড়ে যাবে। টেকসই উন্নয়ন বাধাগ্রস্ত হবে। তাই ‘বিশেষ প্রেক্ষাপট’ বাতিলে বিষয়টি পুনর্বিবেচনা করার জন্য আহ্বান জানান বক্তারা।

বাংলাদেশ সময়: ২০৫৮ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৬
এসএস/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।