ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

সোনার হরিণ পেয়েই বললেন, ‘থাকেন বাড়ি যাই’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৫৩ ঘণ্টা, আগস্ট ২৫, ২০১৭
সোনার হরিণ পেয়েই বললেন, ‘থাকেন বাড়ি যাই’ টিকিট হাতে শাজাহান মিয়া-ছবি-বাংলানিউজ

রাজশাহী রেলওয়ে স্টেশন থেকে: শাজাহান মিয়া ভোর সাড়ে ৪টায় স্টেশনে এসেছিলেন। স্টেশনেই পড়েছেন ফজরের নামাজ। কিন্তু এতো ভোরে এসে তিনি দেখেন সব কাউন্টারই ফাঁকা! 

তিনিই সবার আগে কাউন্টারের জানালার বাইরে সাতসকালে হাজির। ফলও পেয়েছেন।

কাউন্টার খুলতেই প্রথম টিকিট তার হাতে। টিকিট পাওয়ার পর তা দেখিয়ে ষাটোর্ধ্ব শাজাহান মিয়া মুচকি হেসে বললেন ‘থাকেন বাড়ি যাই’।  

পবিত্র ঈদ উল আজহা উপলক্ষে কর্মস্থলমুখী মানুষের নিরাপদ ও স্বাচ্ছন্দে ভ্রমণের জন্য শুক্রবার (২৫ আগস্ট) সকাল ৮টা থেকে ট্রেনের ফিরতি টিকিট বিক্রি শুরু হয়েছে। তবে প্রথমদিন ভিড় নেই রাজশাহী রেলওয়ে স্টেশনে। তাই সকাল ৮টা বাজার সঙ্গে সঙ্গেই ১ নম্বর কাউন্টার থেকে ঈদের প্রথম টিকিট হাতে পেয়ে যান নগরীর বহরমপুর এলাকার অবসরপ্রাপ্ত ব্যাংক কর্মকর্তা শাজাহান মিয়া। টিকিট নামের ‘সোনার হরিণ’ পেয়ে তিনি বেজায় খুশি।

ঝামেলা ছাড়াই এতো সহজে টিকিট পাবেন ভাবেননি আগে। তবে কেবল শাজাহান মিয়াই নন, টিকিটের জন্য যারাই গিয়েছেন ফিরছেন হাসিমুখেই।

রাজশাহী স্টেশনের ৭টি কাউন্টারের মধ্যে ৬টি কাউন্টার থেকে বিশেষ ব্যবস্থায় টিকিট বিক্রি হচ্ছে। সকাল ৮টা থেকে শুরু হয়েছে ফিরতি টিকিট বিক্রি। পশ্চিমাঞ্চল রেলওয়ের রাজশাহী, খুলনা, রংপুর, সৈয়দপুর ও লালমনিরহাটসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ স্টেশন থেকেও ফিরতি যাত্রার জন্য সকাল থেকে অগাম টিকিট বিক্রি হচ্ছে।

পশ্চিমাঞ্চল রেলওয়ের সুপারিন্টেডেন্ট জিয়াউল আহসান বাংলানিউজকে বলেন, ঈদ উল আজহা উপলক্ষে প্রথমদিন (শুক্রবার) পাওয়া যাচ্ছে আগামী ৩ সেপ্টেম্বরের টিকিট।  

রাজশাহী রেলস্টেশনে টিকিট প্রত্যাশীদের লাইন-ছবি-বাংলানিউজএভাবে ২৬, ২৭, ২৮ ও ২৯ আগস্ট যথাক্রমে পাওয়া যাবে ৪, ৫, ৬ ও ৭ সেপ্টেম্বরের অগাম টিকিট। এরপর থেকে পর্যাক্রমে আগের নিয়েমেই মিলবে ১০ দিন আগের টিকিট।  

প্রথমদিন ভিড় কম প্রশ্নে জিয়াউল আহসান বলেন, ৩ সেপ্টেম্বরের টিকিট দেওয়া হচ্ছে। আর ওইদিন হচ্ছে ঈদের পরের দিন। সাধারণত ঈদের পরের দিন সরকারি ছুটি থাকায় যাত্রীদের কোনো চাপ থাকে না। মূলত ঈদের তৃতীয় দিন থেকে ফিরতি যাত্রীদের চাপ বাড়ে। ২৬ আগস্ট থেকে ফিরতি যাত্রীদের প্রচুর ভিড় হবে।

তিনি জানান, টিকিট বিক্রিতে শৃঙ্খলা রাখতে রেলস্টেশনে র‌্যাব মোতায়েন করা হয়েছে। টিকিট কালোবাজারির কোনো অভিযোগ পেলে তাৎক্ষণিক ব্যবস্থা নেবে এই বাহিনী। পাশাপাশি যাত্রী হয়রানি এড়াতেও কাজ করবে তারা। আর রেল পুলিশ ও আনসার সদস্যরাও কাজ করছে।

জিয়াউল বলেন, ঈদুল আজহা উপলক্ষে বাংলাদেশ রেলওয়ে বিশেষ ট্রেন পরিচালনা করবে। এজন্য পশ্চিম রেলওয়ে দুই জোড়া ট্রেন বরাদ্দ পেয়েছে। সাদা রেকের ইন্দোনেশিয়ান কোচগুলো ‘ঈদ স্পেশাল’ নামে পশ্চিমের যাত্রীদের নিরাপদে গন্তব্যে পৌঁছাবে। ২ সেপ্টেম্বর ঈদ ধরে আগামী ২৯ আগস্ট থেকে ১ সেপ্টেম্বর পর্যন্ত চলবে।

ভিড় নেই রাজশাহী রেলস্টেশনে-ছবি-বাংলানিউজঈদের পর ৩ সেপ্টেম্বর থেকে ৯ সেপ্টেম্বর পর্যন্ত রাজশাহী-ঢাকা-রাজশাহী এবং ঢাকা-পার্বতীপুর-ঢাকা চলাচল করবে। ২৫ থেকে ২৯ আগস্ট ফিরতি ট্রেনের আগাম টিকিট বিক্রি চলবে। একজন যাত্রী চারটি আগাম টিকিট কাটতে পারবেন।

ঈদ যাত্রীদের ভ্রমণের জন্য ঈদের পাঁচদিন আগ থেকে ঈদের পূর্বদিন পর্যন্ত সব আন্তঃনগর ট্রেন সাপ্তাহিক বন্ধের দিনেও চলাচল করবে।

এক প্রশ্নের জবাবে জিয়াউল বলেন, ঈদ স্পেশাল-৩ ট্রেনটি কমলাপুর থেকে রাত ৯টা ২৫ মিনিটে রাজশাহীর উদ্দেশে ছেড়ে আসবে। পৌঁছাবে রাত সাড়ে ৩টায়। ঈদ স্পেশাল-৪ ট্রেন প্রতিদিন দুপুর ১টা ৩০ মিনিটে ঢাকার উদ্দেশে রাজশাহী ছাড়বে। কমলাপুর স্টেশনে পৌঁছাবে রাত ৮টা ২০ মিনিটে।  

এছাড়া ঈদ স্পেশাল-১ ট্রেনটি প্রতিদিন বিকেল ৫টা ৪৭ মিনিটে ঢাকার বিমানবন্দর স্টেশন থেকে পার্বতীপুরের উদ্দেশে ছেড়ে যাবে। পৌঁছাবে রাত আড়াইটায়। আর ঈদ স্পেশাল-২ ট্রেনটি সকাল ৮টা ২০ মিনিটে ঢাকার উদ্দেশে ছেড়ে আসবে। পৌঁছাবে বিকেল ৪টা ৪৫ মিনিটে। এই ট্রেনগুলো খুব কম স্টেশনে থামবে।  

ঢাকা-রাজশাহী রুটের আন্তঃনগর সিল্কসিটি, পদ্মা ও ধূমকেতু এক্সপ্রেস আগের নিয়মেই চলাচল করবে। আসন্ন ঈদ উপলক্ষে সব প্রস্ততি এরইমধ্যে শেষ হয়েছে বলেও জানান পশ্চিমাঞ্চল রেলওয়ের এই ঊর্ধ্বতন কর্মকর্তা।

বাংলাদেশ সময়: ০৯৫৩ ঘণ্টা, আগস্ট ২৫, ২০১৭
এসএস/আরআর
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।