ঢাকা, রবিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

পদ্মাপাড়ের সৌন্দর্যে যুক্ত হলো 'টমটম ভাস্কর্য'

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৮ ঘণ্টা, জানুয়ারি ১, ২০১৮
পদ্মাপাড়ের সৌন্দর্যে যুক্ত হলো 'টমটম ভাস্কর্য' টমটম ভাস্কর্য

রাজশাহী: রাজশাহীর মানুষের যাতায়াতের জন্য এককালে প্রধান মাধ্যম ছিলো ঘোড়ায় টানা ‘টমটম’ গাড়ি। তাই ‘টমটমের শহর’ নামেই পরিচিতি পেয়েছিল পদ্মাপাড়ের রাজশাহী। কালের আবর্তে রাজশাহীর সেই টমটম এখন নির্বাক ইতিহাস ও ঐতিহ্য। সেই ঐতিহ্যের স্মারক যেনো রাজশাহী শহরের পরিচিতি ধরে রাখে, সেজন্য শহরে বসানে হলো 'টমটম ভাস্কর্য'।

সৌন্দর্যবর্ধনের অংশ হিসেবে রাজশাহী মহানগরীর গ্রেটার রোডের বহরমপুর মোড়ে এ ভাস্কর্য স্থাপন করেছে রাজশাহী সিটি করপোরেশন (রাসিক)।  

চত্বরটির নাম দেওয়া হয়েছে ‘ঐতিহ্য চত্বর’।

সোমবার (১ জানুয়ারি) সন্ধ্যায় টমটম ভাস্কর্য ও ঐতিহ্য চত্বর নামকরণের ফলক উন্মোচন করে আনুষ্ঠানিকভাবে এর উদ্বোধন করেন সিটি মেয়র মোহাম্মদ মোসাদ্দেক হোসেন বুলবুল।

এ সময় রাসিকের সচিব খন্দকার মো. মাহাবুবুর রহমান, প্রধান প্রকৌশলী আশরাফুল হক, তত্ত্বাবধায়ক প্রকৌশলী খন্দকার খায়রুল বাশার, উপ-সহকারী প্রকৌশলী মীর শাহরিয়ার সুলতান, ৩ নম্বর ওয়ার্ড কাউন্সিলর হাবিবুর রহমান উপস্থিত ছিলেন।

রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) প্রধান প্রকৌশলী আশরাফুল হক জানান, ঢালাই ও ফাইবার শিট দিয়ে তৈরি করা হয়েছে টমটম ভাস্কর্যটি। শিল্পী ফয়সাল মাহমুদ ভাস্কর্যটি নির্মাণ করেছেন। খরচ হয়েছে ১৭ লাখ টাকা। সময় লেগেছে দুই বছর।

বাংলাদেশ সময়: ২০৪৫ ঘণ্টা, জানুয়ারি ০১, ২০১৮
এসএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।