ঢাকা, সোমবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

জাতীয়

রাজশাহীতে বঙ্গবন্ধু সাংস্কৃতিক উৎসব শুরু ১৭ মার্চ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৯ ঘণ্টা, মার্চ ১৩, ২০১৯
রাজশাহীতে বঙ্গবন্ধু সাংস্কৃতিক উৎসব শুরু ১৭ মার্চ সংবাদ সম্মেলন, ছবি: বাংলানিউজ

রাজশাহী: রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের সার্বিক পৃষ্ঠপোষকতায় আগামী রোববার (১৭ মার্চ) রাজশাহীতে শুরু হতে যাচ্ছে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সাংষ্কৃতিক উৎসব। ১০ দিনব্যাপী এ উৎসব চলবে ২৬ মার্চ পর্যন্ত।

আগামী ২০২০ সাল হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী। এ উপলক্ষে বর্ণিল সব অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

এর মধ্যে দিয়েই সাড়ম্বরে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপিত হবে দেশ জুড়ে। এরই অংশ হিসেবে রাজশাহী শহরে এ উৎসবের আয়ােজন করেছে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সাংস্কৃতিক উৎসব উদযাপন পরিষদ।

এ উপলক্ষে বুধবার (১৩ মার্চ) দুপুরে রাজশাহী নগর ভবনের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এতে উৎসবের কর্মসূচি ঘোষণা করা হয়। সংবাদ সম্মেলনে মূল বক্তব্য তুলে ধরেন পরিষদের সদস্য সচিব আরিফুল হক কুমার।  

এ সময় প্রধান পৃষ্ঠপোষক সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন ও বঙ্গবন্ধু আন্তর্জাতিক সাংস্কৃতিক উৎসব উদযাপন পরিষদের আহ্বায়ক ভাষাসৈনিক আবুল হােসেন বক্তব্য রাখেন।

এছাড়া সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে পরিষদ নেতা রাজশাহী বিশ্ববিদ্যালয় ভূ-তত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার তাপু ও রাজশাহী থিয়েটারের সভাপতি কামার উল্লাহ সরকার কামা উপস্থিত ছিলেন।

মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন বলেন, বঙ্গবন্ধু আন্তর্জাতিক সাংস্কৃতিক উৎসবকে কেন্দ্র করে ইতোমধ্যে মহানগরে উৎসবের আমেজ বিরাজ করছে। উৎসবমুখর পরিবেশে ১৭ মার্চ থেকে ১০ দিন সাংস্কৃতিক কর্মকাণ্ডে মেতে থাকবে মহানগর।

খায়রুজ্জামান লিটন বলেন, এসব সাংস্কৃতিক কর্মকাণ্ডের মাধ্যমে মৌলবাদী, কূপমণ্ডুকতা, মেধা-মনোনশীল কাজে নষ্ট করার অপচেষ্টাকারীদের সমূলে উৎপাটন হবে। সব প্রকার বিষবাষ্প থেকে বেরিয়ে এসে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা নতুন বাংলাদেশ হিসেবে যেভাবে এগিয়ে যাচ্ছি, সেটা আরও এগিয়ে যাবে। এ সময় সংশ্লিষ্ট সবার সহযোগিতা কামনা করেন মেয়র।

সংবাদ সম্মেলনে জানানো হয়, উৎসব উপলক্ষে ৭ মার্চ থেকে ১১ মার্চ পর্যন্ত লালন মঞ্চে অনুষ্ঠিত হয়েছে মুক্তিযুদ্ধভিত্তিক প্রামণ্য চিত্র, চলচ্চিত্র প্রদর্শনী ও সঙ্গীতানুষ্ঠান। ১১ মার্চ থেকে ১৬ মার্চ পর্যন্ত শহীদ এএইচএম কামারুজ্জামান জেলা পরিষদ মিলনায়তনে প্রতিদিন সন্ধ্যা ৭টা থেকে অনুষ্ঠিত হবে নাট্যোৎসব। এ উৎসবে বাংলাদেশ, ভারত এবং নেপাল থেকে আগত প্রখ্যাত নাটকের দলগুলো নিচ্ছে।

তৃতীয় পর্বে আগামী ১৭ থেকে ২৬ মার্চ পর্যন্ত নগর ভবনের গ্রিনপ্লাজায় অনুষ্ঠিত হবে বইমেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। ১৭ মার্চ জাতির জনক বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস।

এ অনুষ্ঠানমালার উদ্বোধন করবেন বঙ্গবন্ধু মেমােরিয়াল ট্রাস্টের সদস্য সচিব কবি শেখ হাফিজুর রহমান। এ উৎসবে রাজশাহী মহানগরের প্রধান প্রধান শিক্ষাপ্রতিষ্ঠান এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ে পৃথক আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এছাড়া মহানগরের চারটি জনবহুল স্থানে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে।

বাংলাদেশ সময়: ১৬৩৩ ঘণ্টা, মার্চ ১৩, ২০১৯
এসএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।