ঢাকা, বুধবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ মে ২০২৪, ০৬ জিলকদ ১৪৪৫

জাতীয়

বাল্যবিয়ে জিরো পর্যায়ে আনতে উদ্যোগ নেওয়ার পরামর্শ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৩২ ঘণ্টা, জানুয়ারি ৬, ২০২০
বাল্যবিয়ে জিরো পর্যায়ে আনতে উদ্যোগ নেওয়ার পরামর্শ

ঢাকা: বাল্যবিয়ে ও জেন্ডারভিত্তিক সহিংসতা ২০৪১ সালের মধ্যে জিরো পর্যায়ে আনতে প্রধানমন্ত্রীর নিদের্শনা বাস্তবায়নের উদ্যোগ নেওয়ার পরামর্শ দিয়েছে সংসদীয় কমিটি।

রোববার (৫ জানুয়ারি) জাতীয় সংসদের মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ নির্দেশ দেওয়া হয়।  

জাতীয় সংসদ সচিবালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

কমিটির সভাপতি মেহের আফরোজ চুমকির সভাপতিত্বে সংসদ ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়।  

বৈঠকে কমিটির সদস্য ও প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা, মো. আব্দুল আজিজ, শবনম জাহান, লুৎফুন নেসা খান ও সৈয়দা রাশিদা বেগম অংশ নেন।  

এছাড়াও এসপিসিপিডি শীর্ষক আওতায় ‘বাল্যবিবাহ ও জেন্ডারভিত্তিক সহিংসতা প্রতিরোধ’ সাব-কমিটির সদস্য শিরীন আখতার, অ্যারমা দত্ত ও আদিবা আনজুম মিতা বৈঠকে অংশ নেন।
 
বৈঠকে গাজীপুরের কালিগঞ্জ উপজেলায় কর্মজীবী মহিলা হোস্টেল ভবনে দ্রুত জনবল নিয়োগে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়।  

কমিটি জেলা/উপজেলা পর্যায়ে বাজার ও জনবহুল এলাকায় নারী পরিচালিত একটি করে রেস্টুরেন্ট/ভ্যারাইটিজ শপ স্থাপনে জয়িতাকে উদ্যোগ নেওয়ার সুপারিশ করে।

বৈঠকে প্রধানমন্ত্রীর ‘আলোচনা প্রয়োজন’ নিদের্শনার আলোকে ‘নিম্নবিত্ত ও মধ্যবিত্ত শ্রেণির কর্মজীবী মায়েদের শিশুদের জন্য দিবাযত্ন কর্মসূচি’ প্রকল্পের ১১টি ডে-কেয়ার সেন্টার জনবলসহ রাজস্বখাতে স্থানান্তরের বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ, ডে-কেয়ার আইন প্রণয়ন, ডে-কেয়ারের সংখ্যা বাড়ানো ও ডে-কেয়ারে কর্মরতদের প্রশিক্ষণের সুপারিশ করে।  

বৈঠকে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিবসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।  
 
বাংলাদেশ সময়: ২০২৫ ঘণ্টা, জানুয়ারি ০৫, ২০২০
এসকে/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।