ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

প্রতিষ্ঠাবার্ষিকীতে উদীচীর আহ্বান

দুঃশাসন দুরাচারের বিরুদ্ধে লড়াই সংগঠিত করুন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৫৬ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০২০
দুঃশাসন দুরাচারের বিরুদ্ধে লড়াই সংগঠিত করুন

ঢাকা: বিদ্যমান দুঃশাসন দূরাচারের বিরুদ্ধে মানুষকে দূর্বার লড়াই সংগঠিত করার আহ্বান জানিয়েছে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী।   মানুষের মতপ্রকাশ, শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের নানা আন্দোলন এবং শিল্প-সংস্কৃতির মুক্ত প্রকাশ দমনে রাষ্ট্রীয় সন্ত্রাসের বিরুদ্ধে জনগণের ঐক্যবদ্ধ প্রতিরোধ ছাড়া মানুষের মুক্তি সম্ভব নয় বলেও মন্তব্য করছে সংগঠনটি।



বৃহস্পতিবার (২৯ অক্টোবর) শাহবাগে সংগঠনের ৫২তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠান থেকে এ আহ্বান জানানো হয়।  

জাতীয় সংগীত ও সংগঠন সংগীতের সঙ্গে জাতীয় ও সংগঠনের পতাকা উত্তোলন করেন সংগঠনের অন্যতম প্রতিষ্ঠাতা ও সাবেক সভাপতি শিল্পী-সংগ্রামী গোলাম মোহাম্মদ ইদু এবং বর্তমান সাধারণ সম্পাদক জামসেদ আনোয়ার তপন।  

'দূর কর দুঃশাসন দুরাচার, মানুষ জেগেছে যে দুর্বার'- প্রতিপাদ্যকে ধারণ করে এবার সারাদেশে উদীচী ৫২তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করছে।  

সহ-সভাপতি হাবিবুল আলমের সভাপতিত্বে উদীচী কেন্দ্রীয় সংসদের উদ্যোগে শাহবাগে আয়োজিত অনুষ্ঠানে বক্তব্য রাখেন, উদীচীর অন্যতম প্রতিষ্ঠাতা সাবেক সভাপতি  গোলাম মোহাম্মদ ইদু, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক তানজিম উদ্দিন খান, উদীচী কেন্দ্রীয় সংসদের সাধারণ সম্পাদক জামসেদ আনোয়ার তপন, সহ-সাধারণ সম্পাদক অমিত রঞ্জন দে, সংগীতা ইমাম ও ইকবালুল হক খান, ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় সভাপতি মেহেদী হাসান নোবেল, চারণ সাংস্কৃতিক কেন্দ্রের ইনচার্জ নিখিল দাশ প্রমুখ ।  

আলোচনা অনুষ্ঠান পরিচালনা করেন উদীচীর প্রচার সম্পাদক আরিফ নূর। অনুষ্ঠানে দলীয় সংগীত পরিবেশন করেন উদীচী কেন্দ্রীয় সংগীত বিভাগের শিল্পীরা।  

একক সংগীত পরিবেশন করেন হাবিবুল আলম, রবিউল হাসান, সাজেদা বেগম সাজু, মাইশা সুলতানা উর্বি। আবৃত্তি পরিবেশন করেন বেলায়েত হোসেন, মিজানুর রহমান সুমন ও শিখা সেনগুপ্তা। নৃত্য পরিবেশনায় আদৃতা আনোয়ার প্রকৃতি ও মৃত্তিকা আনোয়ার প্রভা। |

উদীচী কেন্দ্রীয় নাটক বিভাগ মঞ্চস্থ করে ধর্ষণ ও বিচারহীনতাবিরোধী পথনাটক 'সময়ের আর্তনাদ'।  

নাটকটি রচনা ও নির্দেশনায় ছিলেন নাজমুল হক বাবু। নাটকে অভিনয় করেন সংগীতা ইমাম, রেখা রাণী গুণ, আরিফ নূর, রতন খান, আশরাফুন্নাহার মালা, রুমি প্রভা, সৌরভ কর্মকার,  শরীফুল আহসান রিফাত প্রমুখ। নাটকের আবহ সংগীত করেন রবিউল ইসলাম শশী ও কংকন নাগ।

বাংলাদেশ সময়: ০৪৫১ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০২০
ডিএন/এএটি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।