ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

জাতীয়

রাসায়নিক অস্ত্র কনভেনশন কর্তৃপক্ষের সাধারণ সভা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৪ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০২০
রাসায়নিক অস্ত্র কনভেনশন কর্তৃপক্ষের সাধারণ সভা

ঢাকা: ভার্চ্যুয়াল প্ল্যাটফর্মে অনুষ্ঠিত হয়েছে বাংলাদেশ জাতীয় কর্তৃপক্ষ রাসায়নিক অস্ত্র কনভেনশনের ১৬তম সাধারণ সভা।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, মঙ্গলবার (২২ ডিসেম্বর) ঢাকা সেনানিবাসের সশস্ত্র বাহিনী বিভাগে এ সভা অনুষ্ঠিত হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সভায় বাংলাদেশে তফসিলভুক্ত রাসায়নিক দ্রব্য সংক্রান্ত নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে সবাইকে একযোগে কাজ করার অঙ্গিকার ব্যক্ত করা হয়।

সাধারণ সভায় বাংলাদেশে রাসায়নিক নিরাপত্তা নিশ্চিত করতে একটি জাতীয় নীতিমালা এবং এর সমন্বয়কারী সংস্থা তৈরির ব্যাপারে সভায় আলোচনা করা হয়।

সাধারণ সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ জাতীয় কর্তৃপক্ষ, রাসায়নিক অস্ত্র কনভেনশন-এর (বিএনএসিডব্লিউসি) নবনিযুক্ত চেয়ারম্যান ও সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার (পিএসও) লেফটেন্যান্ট জেনারেল ওয়াকার-উজ-জামান।

সভায় বিএনএসিডব্লিউসি’র সদস্য হিসেবে বিভিন্ন মন্ত্রণালয়, সংস্থা এবং সশস্ত্র বাহিনীর দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা অনলাইনে যুক্ত হন।

রাসায়নিক নিরাপত্তা ব্যবস্থাপনার ক্ষেত্রে আন্তর্জাতিক সহযোগিতা বৃদ্ধির বিষয়ে সভাপতি গুরুত্ব আরোপ করেন। বর্তমান কোভিড পরিস্থিতিতে বিকল্প ব্যবস্থা হিসেবে ভার্চ্যুয়াল প্ল্যাটফর্মে সক্ষমতা বৃদ্ধির বিভিন্ন কার্যক্রম চলমান রাখার ব্যাপারে সভাপতি মত প্রকাশ করেন।

জাতীয় কর্তৃপক্ষের বর্তমান কার্যক্রম ও ভবিষ্যত কর্মসূচি নিয়ে সভায় আলোচনা ও প্রয়োজনীয় সিদ্ধান্ত নেওয়া হয়।

রাসায়নিক দুর্যোগ ও দুর্ঘটনা মোকাবিলায় সশস্ত্র বাহিনী, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এবং বাংলাদেশ পুলিশ তাদের সক্ষমতা বৃদ্ধি সম্পর্কে সবাইকে অবহিত করেন।

দেশের সকল স্থল, সমুদ্র ও বিমানবন্দরে কাস্টমস কর্তৃপক্ষ কর্তৃক রাসায়নিক দ্রব্য, বিশেষ করে তফসিলভুক্ত রাসায়নিক দ্রব্য শনাক্তকরণের জন্য বিদ্যমান রাসায়নিক ল্যাবরেটরি সমূহের সক্ষমতা বৃদ্ধি সম্পর্কে কাস্টমসের প্রতিনিধি সবাইকে অবহিত করেন।

বাংলাদেশ সময়: ১৯১২ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০২০
এমইউএম/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।