ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

জাতীয়

বরিশালে ১২ লাখ শিক্ষার্থী পা‌বে প্রাথমিকের বই

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৩ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০২০
বরিশালে ১২ লাখ শিক্ষার্থী পা‌বে প্রাথমিকের বই ছবি: সংগৃহীত

বরিশাল: বরিশাল বিভাগের ছয় জেলায় ২০২১ সালের শিক্ষাবর্ষে ৫০ লাখ ২২ হাজার ৬২১ কপি নতুন বই প্রাক-প্রাথমিক ও প্রাথমিক স্তরের শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হবে। এসব নতুন বইয়ের অপেক্ষায় রয়েছে বিভাগের প্রায় ১২ লাখ কোমলমতি শিক্ষার্থী।

বরিশাল প্রাথমিক শিক্ষা বিভাগ সূত্রে জানা গেছে, বরিশাল বিভাগের মোট নতুন ৫০ লাখ ২২ হাজার ৬২১ কপি বইয়ের মধ্যে প্রাক-প্রাথমিকের শিশুরা পাবে ১ লাখ ৯৯ হাজার ৪১৪ কপি ‘আমার বই’ নামক নতুন বইটি। প্রাথমিকের (১ম-৫ম শ্রেণী) পর্যন্ত বাংলা ভার্সনে ৪৮ লাখ ১৫ হাজার ৪৩০ কপি বই, ইংরেজি ভার্সনে ৬ হাজার ৮৭৬ কপি এবং প্রাথমিক স্তরের বৌদ্ধ ও খ্রিস্টান ধর্ম-নৈতিক শিক্ষা বিষয়ে ৯০১ কপি নতুন বই শিক্ষার্থীদের মাঝে বিতরণ করা হবে।

এছাড়াও শুধু প্রাক-প্রাথমিকের আমার বইয়ের পাশাপাশি ১ লাখ ৯৯ হাজার ৪১৪ কপি অনুশীলন খাতা খুদে শিশুদের দেওয়া হবে।

প্রাথমিক শিক্ষা বিভাগের বরিশাল বিভাগীয় সহকারী পরিচালক মোহাম্মদ আরিফ বিল্লাহ বলেন, করোনা পরিস্থিতিতে বরিশালে স্বল্প পরিসরে সামাজিক দূরত্ব নিশ্চিত ও স্বাস্থ্য-সুরক্ষা বিধি মেনে বছরের প্রথম দিন অর্থাৎ ১ জানুয়ারি কোমলমতি শিশুদের হাতে ২০২১ সালের শিক্ষাবর্ষের নতুন বই তুলে দেওয়া হবে। তবে শিশুদের বিদ্যালয়ে সমাগম না করে দ্রুত সময়ের মধ্যে সুবিধা অনুযায়ী এবং বাড়ি বাড়ি গিয়ে তাদের অভিভাবকদের কাছে নতুন বই পৌঁছে দেওয়া হবে।

ইতোমধ্যে বরিশাল বিভাগের জন্য বরাদ্দকৃত বই জেলা-উপজেলা এবং ক্লাস্টার অনুয়ায়ী স্ব-স্ব বিদ্যালয়ের প্রধানগনের নিকট পৌঁছে দেওয়া হয়েছে বলেও জানান এই সহকারী পরিচালক।

বাংলাদেশ সময়: ২০৩২ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০২০
এমএস/জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।