ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

জাতীয়

অনুমতি ছাড়া গণমাধ্যমে কথা বলতে পারবেন না খাদ্য কর্মকর্তারা

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৪০ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০২০
অনুমতি ছাড়া গণমাধ্যমে কথা বলতে পারবেন না খাদ্য কর্মকর্তারা ...

ঢাকা: স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণের লক্ষ্যে খাদ্য অধিদফতরের কর্মকর্তারা বিভাগীয় প্রধান বা মহাপরিচালকের (ডিজি) অনুমতি ছাড়া গণমাধ্যমে সাক্ষাৎকার দিতে পারবেন না।  

গত মঙ্গলবার (২২ ডিসেম্বর) খাদ্য অধিদফতরের মহাপরিচালক সারোয়ার মাহমুদ স্বাক্ষরিত এ সংক্রান্ত এক অফিস আদেশ জারি করা হয়েছে।

খাদ্য অধিদফতরের আদেশে বলা হয়েছে, খাদ্য অধিদফতরের কর্মকর্তা/কর্মচারীদের জানানো যাচ্ছে যে, খাদ্য বিভাগের বিভিন্ন বিষয় সংবাদপত্র/টিভিতে প্রচার করার উদ্দেশ্যে বিভিন্ন সংবাদপত্র/টিভি চ্যানেলের সাংবাদিকরা খাদ্যবিভাগের বিভিন্ন স্থাপনায় সংবাদ সংগ্রহের জন্য যান। এমতাবস্থায়, সাংবাদিকদের সঙ্গে আচরণ সংক্রান্ত সাতটি নির্দেশনা মেনে চলার জন্য খাদ্য বিভাগের কর্মকর্তা-কর্মচারীদের অনুরোধ জানানো হয়েছে।

অফিস আদেশে আরো বলা হয়েছে, স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণের লক্ষ্যে তথ্য প্রদান সমীচীন, তবে রাষ্ট্রের কোনো জনগুরুত্বপূর্ণ গোপনীয় বিষয়ে তথ্য প্রদান করা যাবে না। তথ্য অধিকার আইন মেনে যতটুকু তথ্য দিলে রাষ্ট্রীয় গোপনীয়তা ক্ষুণ্ন হয় না ততটুকু তথ্য দেওয়া যাবে। কোনো তথ্য প্রকাশের ফলে রাষ্ট্রের নিরাপত্তা, অখণ্ডতা ও সার্বভৌমত্বের প্রতি হুমকি হতে পারে এরূপ তথ্য দেওয়া যাবে না। তথ্য অধিকার আইন অনুযায়ী, তদন্তাধীন বিষয় যার তথ্য প্রকাশ তদন্ত কাজে বিঘ্ন ঘটাতে পারে এরূপ কোনো তথ্য দেওয়া যাবে না।  

এছাড়া সরকারি কর্মচারী (আচরণ) বিধি, ১৯৭৯’ অনুযায়ী বিভাগীয় প্রধানের ক্ষেত্রবিশেষে মহাপরিচালকের পূর্বানুমোদন ছাড়া বেতার কিংবা টেলিভিশন সম্প্রচারে সাক্ষাৎকার দেওয়া যাবে না। নিজ নিজ অধিক্ষেত্রে প্রকৃত দায়িত্ব পালনের ক্ষেত্র ছাড়া নীতি-নির্ধারণী পর্যায়ের কোনো বিষয়ে মন্তব্য করা যাবে না। একই সঙ্গে সাংবাদিকদের সঙ্গে সহযোগিতাপূর্ণ আচরণ করতে হবে বলেও আদেশে উল্লেখ করা হয়েছে।

বাংলাদেশ সময়: ২২৩৫ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০২০
জিসিজি/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।