ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

রেলে ১৫ হাজার জনবল নিয়োগ হচ্ছে: রেলমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৮ ঘণ্টা, মার্চ ১২, ২০২১
রেলে ১৫ হাজার জনবল নিয়োগ হচ্ছে: রেলমন্ত্রী রেলে ১৫ হাজার জনবল নিয়োগ হচ্ছে: রেলমন্ত্রী। ছবি: বাংলানিউজ

রাজশাহী: সেবার মান বাড়াতে লোকবল নিয়োগে রেলের নীতিমালা চূড়ান্ত হয়েছে বলে জানিয়েছেন- রেলমন্ত্রী মো. নুরুল ইসলাম সুজন। তিনি বলেছেন, লোকবল নিয়োগে রেলের নীতিমালা চূড়ান্ত হয়েছে।

আগামী ১৫ দিনের মধ্যে ১০ থেকে ১৫ হাজার জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।

শুক্রবার (১২ মার্চ) দুপুরে রাজশাহী রেলওয়ে স্টেশন ও রেলওয়ের বিভিন্ন স্থাপনা পরিদর্শন করেন মন্ত্রী। পরে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেন, লোকবল ও কাঠামোর অভাব ঘুচিয়ে সার্মথ্য বাড়ানো গেলে ভারতসহ প্রতিবেশী দেশগুলোর সঙ্গে রেল যোগাযোগ আরও তরান্বিত হবে। এটি রেলের ইতিহাসে আরও একটি নতুন মাইল ফলক হবে।

বিভিন্ন পক্ষ রেলের জায়গা দখল করছে অভিযোগ তুলে রেলমন্ত্রী বলেন, অবৈধভাবে দখল করা জায়গা উদ্ধার করে শিগগিরই মালামাল রাখার জন্য আইসিটি টার্মিনাল স্থাপন করা হবে। রেলের জায়গা আর বেদখল রাখা হবে না।

রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন আরও বলেন, ‘রাজশাহী থেকে ভারতের সঙ্গে রেল যোগাযোগের সম্ভাবতা তারা যাচাই করে দেখা হচ্ছে। সবাই তো ব্যবসায়ীক চিন্তা করে। আমাদের বাংলাদেশের ওপর দিয়ে কতোটুকু এলাকা চলবে, তার উপরে ট্যারিফ হবে, ভাড়া হবে। ভারতের জমির ওপর দিয়ে নেপাল যেতে হলে বহু অংশ যাবে। তাই এটি যদি দিনাজপুরের বিরল হয়ে করা হয়, তাহলে বাংলাদেশ বেশি লাভবান হবে। ব্যবসাটা আমাদের চিন্তুা করতে হয়। ’

রাজশাহী হয়ে ভারত পর্যন্ত রেল যোগাযোগ আপাতত না হলেও পণ্য পরিবহন বেড়েছে বলে জানান রেলপথ মন্ত্রী। তিনি বলেন, আগের চেয়ে রেলপথে পণ্য আনা নেওয়া বেড়েছে। আগে অল্প সংখ্যক ট্রেন পণ্য নিয়ে আসতো। এখন প্রতিমাসে দেড়’শর বেশি ট্রেন পণ্য আনা নেওয়া করছে। পণ্য নামানোর জন্য রেলওয়ের সক্ষমতার অভাব আছে। সেটি বাড়ানোর পরিকল্পনা আছে।

সিরাজগঞ্জ, পশ্চিমাঞ্চাল রেলের অধীনে থাকা পাবনার ইশ্বরদীতে সেই জায়গা করা হচ্ছে। চাঁপাইনবাবগঞ্জের রহনপুরেও একটি জায়গা করার পরিকল্পনা আছে। যাতে করে ব্যবসায়ীরা পণ্য আনা নেওয়া করতে কোনো ভোগান্তির মধ্যে না পড়েন। মূলত সব জেলাকে রেল নেটওয়ার্কের আওতায় নেওয়ার পরিকল্পনায় কাজ করছে সরকার। যোগ করেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন।

পরিদর্শনকালে রাজশাহী সিটি মেয়র এ.এইচ.এম. খায়রুজ্জামান লিটন ও সংরক্ষিত আসেনের সংসদ সদস্য আদিবা আনজুম মিতাসহ আওয়ামী লীগ, যুবলীগ ও রেলওয়ে শ্রমিক লীগের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

এর আগে রাজশাহী পৌঁছানোর পর রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজনকে ফুল দিয়ে বরণ করে নেন এবং উষ্ণ অভ্যর্থনা জানান- সিটি মেয়র এ.এইচ.এম. খায়রুজ্জামান লিটন। এ সময় রেলওয়ে শ্রমিক লীগের নেতাকর্মীরা আলাদাভাবে রেলমন্ত্রীকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান।

বাংলাদেশ সময়: ১৬১৭ ঘণ্টা, মার্চ ১২, ২০২১
এসএস/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।