ঢাকা, শুক্রবার, ১১ আশ্বিন ১৪৩১, ২৭ সেপ্টেম্বর ২০২৪, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

লঞ্চে ঢাকামুখী যাত্রীদের ভিড়, উপেক্ষিত স্বাস্থ্যবিধি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪০ ঘণ্টা, আগস্ট ১১, ২০২১
লঞ্চে ঢাকামুখী যাত্রীদের ভিড়, উপেক্ষিত স্বাস্থ্যবিধি

বরিশাল: করোনা ভাইরাসের সংক্রমণ ঊর্ধ্বগতি ঠেকাতে চলমান ‘কঠোর বিধি-নিষেধ’ শিথিল করছে সরকার। বুধবার (১১ আগস্ট) থেকে ধাপে ধাপে শিথিল করা হবে এ ‘কঠোর বিধি-নিষেধ’।

এরই অংশ হিসেবে ১৯ দিন বন্ধ থাকার পর বুধবার থেকে বরিশালের অভ্যন্তরীণ সব নৌ রুটে লঞ্চ চলাচল শুরু করেছে। স্বাভাবিক নিয়মে সন্ধ্যার পর থেকে বরিশাল নদীবন্দর থেকে ঢাকাগামী সরাসরি ও ভায়ারুটের লঞ্চগুলো যাত্রা শুরু করেছে। এতে কর্মচাঞ্চল্য ফিরে এসেছে বরিশাল নদীবন্দরে।

তবে, দুপুর থেকেই লঞ্চ টার্মিনালে যাত্রীদের ভিড় বাড়তে থাকে। করোনার সংক্রমণরোধে লঞ্চে স্বাস্থ্যবিধি মেনে চলার নির্দেশনা থাকলেও তা মানছেন না যাত্রীরা।

সন্ধ্যার আগ থেকেই বরিশাল লঞ্চ টার্মিনালে রাজধানীমুখী যাত্রীদের উপচে পড়া ভিড় ছিল। সন্ধ্যা হওয়ার সঙ্গে সঙ্গে ঢাকাগামী লঞ্চগুলোর ডেক যাত্রীতে পরিপূর্ণ হয়ে যায়। বন্দর ও লঞ্চ পরিচালনা কর্তৃপক্ষ প্রচারণা চালালেও যাত্রীদের মধ্যে স্বাস্থ্যবিধি মানার বিষয়ে তেমন কোনো সচেতনতা লক্ষ্য করা যায়নি। ভিড় ঠেলে যে যার মতো পল্টুন ও লঞ্চের ভেতরে চলাচল করছেন, অনেকেই মাস্ক ব্যবহার করছেন না। তবে, যাত্রীদের স্বাস্থ্যবিধি পালনে মাস্ক পরিধান ও হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারে উদ্ধুদ্ধ করতে দেখা গেছে লঞ্চ কর্তৃপক্ষকে।
বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) বরিশালের উপ-পরিচালক ও নদীবন্দর কর্মকর্তা মোস্তাফিজুর রহমান জানান, বিআইডব্লিটিএ’র নির্দেশনায় স্বাস্থ্যবিধি মেনে বুধবার সকাল থেকে বরিশালের অভ্যন্তরীণ রুটের লঞ্চ চলাচল শুরু করেছে। তাদের পক্ষ থেকে সরকারি বিধি মানার ক্ষেত্রে তদারকি করা হচ্ছে। পাশাপাশি লঞ্চে যাতে স্বাস্থ্যবিধি উপেক্ষিত না হয় সেদিকে খেয়াল রাখছেন তারা।

তিনি আরও জানান, মঙ্গলবার (১০ আগস্ট) স্বাস্থ্যবিধি মেনে এবং ধারণক্ষমতার সমপরিমাণ যাত্রী নিয়ে নৌযান চলাচল করার সিদ্ধান্ত জানায় বিআইডব্লিউটিএ। তাই অভ্যন্তরীণ নৌযানের যাত্রী ভাড়া সংক্রান্ত বিআইডব্লিউটিএর ২৩ এপ্রিল জারি করা এক আদেশ ১১ আগস্ট থেকে পুনরায় কার্যকর হয়েছে।

এর আগে ঈদুল আজহা উপলক্ষে ১৪ জুলাই মধ্যরাত থেকে ২৩ জুলাই ভোর ৬টা পর্যন্ত ঢাকামুখী লঞ্চ চলাচল স্বাভাবিক ছিল।

বাংলাদেশ সময়: ২০৩০ ঘণ্টা, আগস্ট ১১, ২০২১
এমএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।