ঢাকা, সোমবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

জাতীয়

প্রজাপতি সড়কে আবারও জ্বলবে জোনাকির আলো

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৪ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০২১
প্রজাপতি সড়কে আবারও জ্বলবে জোনাকির আলো

রাজশাহী: রাজশাহী মহানগরীর বিলসিমলা রেলক্রসিং থেকে কাশিয়াডাঙ্গা মোড় পর্যন্ত ফোরলেন সড়কে দৃষ্টিনন্দন আধুনিক প্রজাপতি সড়কবাতি স্থাপন পুনরায় শুরু হয়েছে।

বৃহস্পতিবার (২৮ অক্টোবর) থেকে প্রজাপতি সড়কবাতি স্থাপন কাজ শুরু হয়েছে।

শুক্রবার (২৯ অক্টেবার) বিকেলে কিছু সড়কবাতি দৃশ্যমান হয়েছে। তাই আবারও যেন সড়কে ডানা মিলছে প্রজাপতি। সবার প্রত্যাশা প্রজাপতি সড়কে আবারও জ্বলবে জোনাকির আলো।

উদ্বোধনের মাত্র দেড় মাসের মাথায় ধুলিঝড়ে রাজশাহীর দৃষ্টিনন্দন ‘প্রজাপতি’ সড়কবাতির কিছু খুঁটি উপড়ে যায়। আর কিছু হেলে পড়ে। এনিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকে ক্ষোভ ঝাড়েন। এর টেকসই স্থাপত্য নিয়েও প্রশ্ন তোলেন। তবে এসব মন্তব্য উড়িয়ে দেন প্রজাপতি বাতি স্থাপন প্রকল্পের ঠিকাদার।

তিনি বলেন, প্রাকৃতিক দুর্যোগে এমন কিছু ঘটতেই পারে। তবে তীব্র সমালোচনার মুখে শেষ পর্যন্ত প্রজাপতি বাতিগুলো খুলে সরিয়ে নেন সেই ঠিকাদার।

কথা ছিল মেরামতের পর শিগগিরই টেকসই করে সেগুলো আবারও স্থাপন করা হবে। গত ৭ এপ্রিল থেকে প্রজাপতি সড়কবাতির খুঁটিগুলো খোলার কাজ শুরু হয়। ৯ এপ্রিল বিকেলে সবগুলো বাতি খুলে ক্রেনের সাহায্যে সেখান থেকে সরিয়ে নেওয়ার কাজ শেষ হয়।

এতদিন থেকে রাজশাহী মহানগরের বিলশিমলা থেকে কাশিয়াডাঙ্গা পর্যন্ত ৪ দশমিক ২ কিলোমিটার সড়ক বিভাজন আবারও ফাঁকা হয়ে পড়ে। রাত নামলেই ঘুটঘুটে অন্ধকারাচ্ছন্ন হয়ে থাকে পুরো সড়ক। দীর্ঘ ছয় মাসের মাথায় এই দৃষ্টিনন্দন বাতিগুলো পুনস্থাপন শুরু হয়েছে। কাজ দ্রুতই শেষ হবে বলে আশা করা হচ্ছে।

রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) উদ্যোগে এ অত্যাধুনিক ও দৃষ্টিনন্দন সড়কবাতিগুলো বসানোর কাজ পেয়েছিল ‘হ্যারো ইঞ্জিনিয়ারিং অ্যান্ড কনস্ট্রাকশন’ নামে একটি ঠিকাদারি প্রতিষ্ঠান। শর্ত অনুযায়ী এক বছরের মধ্যে কোনো ক্ষতি হলে তা নিজ খরচে ঠিক করে দেওয়ার কথা ছিল প্রতিষ্ঠানটির। যেহেতু স্থাপন ত্রুটির কারণে এ ধরনের দুর্ঘটনা ঘটেছে, তাই ঠিকাদারি প্রতিষ্ঠানকেই আবার সবকিছু নতুন করে বসানোর নির্দেশ দিয়েছিলেন সিটি মেয়র।

রাসিকের জনসংযোগ কর্মকর্তা মোস্তাফিজ মিশু জানান, মহানগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ রাস্তার উন্নয়নে ১৭৩ কোটি টাকার প্রকল্পের আওতায় ২৬ কোটি ৭৫ লাখ টাকা ব্যয়ে বহরমপুর রেলক্রসিং থেকে কাশিয়াডাঙ্গা মোড় পর্যন্ত সড়কটি ৩০ ফুট থেকে ৮০ ফুটে উন্নীত করেছে সিটি করপোরেশন। সড়কটিতে বাইসাইকেল লেন ও দৃষ্টিনন্দন আইল্যান্ড নির্মাণ করা হয়েছে। সবুজায়নের জন্য আইল্যান্ডে ইতোমধ্যে গাছ লাগানো হয়েছে। এরই মধ্যে সড়কের আইল্যান্ডে লাগানো বিভিন্ন প্রজাতির ফুল শোভা পাচ্ছে, যা পথচারীদের নজর কাড়ছে।

তিনি আরও জানান, সড়কের দুই পাশে ১০ ফুট চওড়া ফুটপাত ও রাস্তার দক্ষিণ পাশে সাড়ে সাত ফুট ড্রেন করা হয়েছে। আলোকায়নের জন্য বিলসিমলা রেল ক্রসিং থেকে কাশিয়াডাঙ্গা মোড় পর্যন্ত ৪ দশমিক ২ কিলোমিটার সড়কে ১৭৪টি খুঁটির প্রতিটিতে দুটি করে মোট ৩৪৮টি আধুনিক দৃষ্টিনন্দন বাতি আগের মতই থাকবে এবং ওই সড়ক আবারও আলোকোজ্জ্ব হয়ে উঠবে।

এর আগে চলতি বছরের গত ১১ ফেব্রুয়ারি প্রথমবার সড়কজুড়ে নান্দনিক এই আলোকায়নের উদ্বোধন করেছিলেন রাসিক মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন।

বাংলাদেশ সময়: ১৫ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০২১
এসএস/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।